ইনসাইড গ্রাউন্ড

একাকিত্বে ভুগছিলেন কোহলি


প্রকাশ: 18/08/2022


Thumbnail

একসময়ে রান মেশিং নামে উপাধি পাওয়া বিরাট কোহলির ব্যাট হাতে সময়টা মোটেও ভালো যাচ্ছে না। যেখানে তিনি ক্রিজে আশা মানেই ভারতীয় ক্রিকেট ফ্যানদের পাশাপাশি বিপক্ষ দলেরও দীর্ঘশ্বাস উঠে যেতো, তিনি যেনো ব্যাট হাতে রান করাই ভুলে গেছেন। সর্বশেষ ইংল্যান্ড সফরে মাত্র একটি হাফ সেঞ্চুরি পেয়েছিলেন। এছাড়া শত রানের স্কোর পান না আজ প্রায় তিন বছরের বেশি সময় ধরে।

মানসিকভাবেও অনেকটা বাজে সময় পার করছেন বর্তমান বিশ্বের সেরা ব্যাটারদের একজন। সম্প্রতি নিজের খারাপ সময়ের উদাহরণ টেনে পরামর্শ দিয়েছেন মানসিক স্বাস্থ্যকে অবহেলা না না করতে।

সম্প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ভবিষ্যতের অ্যাথলেটদের আমার পরামর্শ হবে হ্যাঁ, ভালো অ্যাথলেট হওয়ার ক্ষেত্রে ফিটনেস এবং ফিট হয়ে ওঠার দিকে নজর দিতে হবে। তবে একই সময় নিজের ভিতরের মানুষটার সঙ্গেও লাগাতার যোগাযোগ রেখে যেতে হবে।’

এমনকি ঘর ভর্তি ভালোবাসার মানুষদের মধ্যে থেকেও একাকীত্ব বোধ করেছেন কোহলি। অনেকেই তার এই অবস্থার সঙ্গে নিজেদের মেলাতে পারবেন বলেও মনে করেন ভারতের সাবেক এই অধিনায়ক।

অন্য সবকিছুর মতো নিজের জন্য সময় বের করাটাও সমান গুরুত্বপূর্ণ বলে মনে করেন কোহলি। ভেতরের মানুষটার সঙ্গে দূরত্ব তৈরি হলে আরও অনেক সমস্যা তৈরি হয়। তাই সবাইকে মানসিক স্বাস্থ্যকে হেলাফেলা না করতে বলেছেন তিনি।

কোহলির ভাষ্য, 'ব্যক্তিগতভাবে আমি এই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি, যখন ঘর ভর্তি মানুষের মধ্যে নিজেকে একা মনে হতো। যে মানুষরা আমার হয়ে গলা ফাটান এবং ভালোবাসেন, (তাঁদের মধ্যে থেকেও একা মনে হতো)। আমি নিশ্চিত যে অনেকেই এই বিষয়ের সঙ্গে মিল খুঁজে পাবেন।'

'তাই নিজের জন্য সময় বের করুন এবং নিজের ভেতরের মানুষটার সঙ্গে ফের সংযোগ গড়ে তুলুন। আপনি যদি সেই সংযোগটা হারিয়ে ফেলেন, তাহলে আপনার আশপাশের জিনিসপত্র ভেঙে পড়তে বেশি সময় লাগবে না।'-তিনি আরও যোগ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭