ওয়ার্ল্ড ইনসাইড

মাঙ্কিপক্সের টিকা শতভাগ কার্যকরী নয়: ডব্লিউএইচও


প্রকাশ: 18/08/2022


Thumbnail

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের তাণ্ডব কমলেও, একেবারে বিদায় নেয় নি। এর মধ্যে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। এখন পর্যন্ত সারাবিশ্বের ৯২টিরও বেশি দেশে ৩৫ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের বেশিরভাগই ইউরোপ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দা। এছাড়া ভাইরাসের এই প্রাদুর্ভাবের সাথে যুক্ত ১২ জন মারা গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, মাক্সিপক্স প্রতিরোধে যে টিকা দেওয়া হচ্ছে তা শতভাগ কার্যকরী নয়। তাই সংক্রমণ রোধে সচেতনতার ওপর জোর দিতে হবে। টিকা নেওয়া ব্যক্তিরাও মাঙ্কিপক্সে সংক্রমিত হচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাঙ্কিপক্স বিষয়ক কারিগরি বিশেষজ্ঞ রোসামুন্ড লুইস জানিয়েছেন, ‌‘আমরা কিছু সংক্রমণের ঘটনায় গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। এসব তথ্য আমাদের ইঙ্গিত করছে টিকা কোনো পরিস্থিতিতেই ১০০ শতাংশ কার্যকর নয়; সেটা প্রতিরোধমূলক হোক কিংবা সংক্রমণের পরেই হোক। আমরা শুরু থেকেই জেনে এসেছি যে এই টিকা সিলভার বুলেট (জাদুকরী সমাধান) হবে না। টিকার বিষয়ে যেসব প্রত্যাশা করা হচ্ছিল তার সব পূরণ করবে না’।

উল্লেখ্য, গত মাসে মাঙ্কিপক্সের বিষয়ে ‘পাবলিক হেলথ ইমার্জেন্সি’ ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টিকা শতভাগ কার্যকর প্রমাণিত না হওয়ায় এখন প্রতিরোধের ওপর জোর দেওয়া হচ্ছে। এর অংশ হিসেবে জীবনযাপনেও পরিবর্তন আনার আহ্বান জানানো হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭