ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের সঙ্গে সবাই খেলতে চাচ্ছে: পাপন


প্রকাশ: 19/08/2022


Thumbnail

সম্প্রতি ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চূড়ান্ত করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থ্যা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নির্ধারিত এই চক্রে মোট ৫৪টি সিরিজ খেলবেবাংলাদেশ।

বাংলাদেশে আগামী বছরের নতুন চক্র শুরু করবে আয়ারল্যান্ড সফর দিয়ে। তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টি ম্যাচ হবে আইরিশদের সাথে। চক্র শেষ হবে ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়া সফরের দুই টেস্টের মধ্য দিয়ে। এর মধ্যে রয়েছে হোম- এওয়ে মিলিয়ে রয়েছে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি। 

আইসিসি কর্তৃক প্রকাশিত নতুন সূচিতে দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি ১৫০ ম‍্যাচ খেলবে টাইগাররা। নতুন এই এফটিপিকে বাংলাদেশের ক্রিকেটের জন্য বিরাট অর্জন বলে মনে করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তার মতে, সব দলই এখন বাংলাদেশের সঙ্গে খেলতে চাচ্ছে।

এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতি বলেন, ‘এফটিপিতে সবচেয়ে বেশি ম্যাচ এখন আমাদের। এখনকার এফটিপি অবিশ্বাস্য। আমরা সৌভাগ্যবান। ক্রিকেটার শুধু নয়, কোচিং স্টাফদের কথা চিন্তা করুন, কেউ নিঃশ্বাস ফেলার সময় পাবে না।‘

হোম সিরিজের পাশাপাশি বিদেশের মাটিতেও রয়েছে বেশ কিছু সিরিজ। ২০১৯ এরপর আবার ভারত সিরিজের পাশাপাশি অস্ট্রেলিয়া তে টেস্ট সিরিজ নিয়ে পাপন আরো বলেন,’ যে পরিমাণ খেলা পেলাম, এতে অনেকগুলো ব্যাপার ফুটে ওঠে। আইসিসি বলেন বা অন্য দেশগুলো, তারা বাংলাদেশকে এখন গুরুত্ব দিচ্ছে। আমাদের সঙ্গে খেলতে চাচ্ছে।’

প্রসঙ্গত,  আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের পূর্বের চক্রে ২০১৮ সাল থেকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের ১৫৭ ম্যাচ ছিলো। যেখানে পাঁচ বছরে টেস্ট ম্যাচের সংখ্যা ছিলো ৪৫টি। ওয়ানডে ৭২টি, দেশের বাইরে ৪৫, ঘরের মাঠে ২৭টি এবং টি-টোয়েন্টি ৫৮টি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭