ইনসাইড বাংলাদেশ

পোশাক নিয়ে হাইকোর্টের পর্যবেক্ষণ প্রত্যাহারের দাবি


প্রকাশ: 19/08/2022


Thumbnail

পোশাকের কারণে নরসিংদী রেলওয়ে স্টেশনে তরুণীকে হেনস্তার ঘটনায় আদালতের ‘নারীবিদ্বেষী’ পর্যবেক্ষণ প্রত্যাহারের দাবি জানিয়েছেন ৫০ জন নারী অধিকারকর্মী।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সংবাদমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান তাঁরা। 

বিবৃতিতে বলা হয়েছে, “গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে ঢাকার ট্রেনের জন্য অপেক্ষারত এক নারীকে পোশাকের কারণে যৌন হেনস্তা করার ঘটনায় অভিযুক্ত নারীকে জামিন শুনানির সময় আদালত ওই তরুণীর পোশাককে দৃষ্টিকটু বলে নারীবিদ্বেষী মন্তব্য করেছেন। গণমাধ্যমে প্রকাশিত আদালতের এই অসাংবিধানিক এবং অগণতান্ত্রিক পর্যবেক্ষণের বিরুদ্ধে আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এতে আরও বলা হয়, দেশের সংবিধানের ২৮ ধারা অনুযায়ী নারীর প্রতি রাষ্ট্র কোনোক্ষেত্রে বৈষম্য তৈরি করতে পারবে না এবং নাগরিক হিসেবে নারী সকল ক্ষেত্রে সমান অধিকার পাবে। তাছাড়া জাতীয় নারী উন্নয়ন নীতিমালা এর ১৪ নং পৃষ্ঠায় নারীর প্রতি বৈষম্যমূলক আইন প্রণয়ন না করা এবং বৈষম্যমূলক সামাজিক প্রথার বৃদ্ধি হ্রাস করার কথা বলা হয়েছে।

তবে  ৫০ জন নারী অধিকারকর্মীরা মনে করেন, নরসিংদীর ওই ঘটনায় অভিযুক্তের জামিনের পক্ষে থাকা আইনজীবীর বরাত দিয়ে আদালতের যে পর্যবেক্ষণ প্রকাশিত হয়েছে, তাতে নারীর পোশাকের কারণে নারীর প্রতি যৌন সহিংসতাকে পরোক্ষভাবে বৈধতা দেওয়া হয়েছে এবং স্বাধীনতার প্রশ্নে নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ দেখানো হয়েছে, যা বাংলাদেশের নাগরিক হিসেবে নারীর সাংবিধানিক এবং গণতান্ত্রিক অধিকারকে ক্ষুণ্ণ করে।’ 

বিবৃতিতে আদালতের পর্যবেক্ষণ প্রত্যাহারের দাবি জানানোর পাশাপাশি যিনি এই পর্যবেক্ষণ দিয়েছেন, তাঁর পদে থাকা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রের বিচারব্যবস্থায় এমন কোনো অসংবেদনশীল ব্যক্তির পদে থাকার দরকার নেই যিনি এই ধরনের বিদ্বেষপূর্ণ মতামত দিয়ে বাংলাদেশের নারীদের চলাচল এবং জীবনযাপনের স্বাধীনতার প্রশ্নকে হুমকিতে ফেলে।

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, জেন্ডার বিশ্লেষক ফারহানা হাফিজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নোভা আহমেদ, গবেষক ও উন্নয়নকর্মী মাহফুজা মালা, মানবাধিকারকর্মী নাই সু প্রু, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সাংগাতের সমন্বয়ক সোহানা আহমেদ প্রমুখ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭