ইনসাইড টক

‘জীবনের সবচেয়ে ভালো সময় যাচ্ছে আমার’


প্রকাশ: 19/08/2022


Thumbnail

তরুণ নির্মাতা রায়হান রাফি মানেই ভিন্ন কিছু। ক্যারিয়ারের শুরুতেই পোড়ামন ২’, ‘দহন’, নির্মাণ করে বেশ আলোচনায় চলে আসেন তিনি। তার প্রতিটি কাজেই যেন ভিন্ন কিছু খুঁজে পায় দর্শক। এবার ঈদেও তার ব্যতিক্রম হয়নি। ঈদে মুক্তি পাওয়া তাঁর পরিচালিত ছবি ‘পরাণ’ দিয়ে এক নতুন রেকর্ড তৈরি হয়েছে। মুক্তির এক মাসের বেশী সময় পার হলেও এখনও প্রেক্ষাগৃহগুলো হাউজ ফুল এই ছবি দিয়ে। ‘পরাণ’র সফলতা ও নতুন চলচ্চিত্র মুক্তি পাশাপাশি কাজ নিয়ে নতুন পরিকল্পনা নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা বলেন নির্মাতা রায়হান রাফি।

বাংলা ইনসাইডার: ‘পরাণ’ দিয়ে যে সাফল্য পেলেন নির্মাতা হিসেবে আলপনার কেমন লাগছে?

রাফি: অবশ্যই অনেক বেশী ভালো লাগছে। পর পর তিনটি সিনেমা হিট। এরমাঝে ‘পরাণ’ ছবিটি সুপার-ডুপার হিট। মুক্তির এতদিন পরেও হাউজ ফুল যাচ্ছে। এটা আসলেই অনেক বড় প্রাপ্তি। সবকিছু মিলিয়ে আমার মনে হয় জীবনের সবচেয়ে ভালো সময় যাচ্ছে আমার।

বাংলা ইনসাইডার: ‘দামাল’ আসছে? দামাল নিয়ে প্রত্যাশা কতটুকু?

রাফি: ‘দামাল’ আমার অনেক কষ্টের ছবি। কারণ এটি স্পোর্স ফিল্ম। নরমাল থ্রিলার সিনেমা বানানো অনেক সহজ কিন্তু স্পোর্স ফিল্ম বানানো অনেক কঠিন। একটা খেলার শট বারবার নেয়া যাচ্ছিলো না। আর্টিস্টরা অনেক ক্লান্ত হয়ে যাচ্ছিলো, হাত-পা ভেঙ্গে যাচ্ছিলো। সবকিছু মিলিয়ে এক পর্যায় ভেবেছিলাম ছবিটি হয়তো আমি বানাতে পারবো না। ছবির গ্রাফিক্স থেকে শুরু করে সব কিছুর জন্য অনেক কষ্ট করতে হয়েছে। দেশের বাইরে খেলের ছবি নির্মাণের জন্য বাজেট থাকে অনেক টাকা। আমরা মাত্র দেড় কোটি টাকায় একদম খারাপ বানাই নাই। ট্রেলার মুক্তির পর দেশের পাশাপাশি দেশের বাইরে থেকেও ভালো সাড়া পাচ্ছি। অনেকেই আবার সমালোচনা করছেন। তবে তাদের উদ্দেশ্যে আমি বলবো নিন্দা করার আগে বলবো দেশের বাইরের সিনেমার সাথে তুলনা করার আগে আমাদের বাজেটের কথা ভাবেন। বাজেটের তুলনায় সব কিছু মিলিয়ে অনেক ভালো কাজ হয়েছে। আমার ক্যারিয়ারের বেস্ট কাজ হবে  ‘দামাল’। আশা করি দর্শক সিনেমাটি দেখবে।

বাংলা ইনসাইডার: অনেকেই বলছে আপনি আপনার প্রচারণার জন্য আগের ছবি গুলোর নাম নতুন সিনেমার টাইটেলে যুক্ত করেন। বিষয়টি নিয়ে আপনার ব্যাখ্যা কি?

রাফি: আসলে কেউ যদি এমন কথা বলে থাকে আমি বলবো তারা সিনেমা দেখে না। কারণ পৃথিবীর বড় বড় নির্মাতারা যখন তাদের নতুন কোন কাজের ট্রেলার রিলিজ করে সেখানে তাঁরা তাদের ক্যারিয়ারের বেস্ট কাজগুলোর নাম যুক্ত করে দেন। এটি হলিউড, বলিউড সব জায়গায় করে। এটি আসলে নিজের প্রচারণার জন্য না।

বাংলা ইনসাইডার: শাকিব খানকে নিয়ে সিনেমা বানানোর পরিকল্পনা ছিল। সেটার কতদূর অগ্রগতি?

রাফি: শাকিব ভাইয়ের সাথে সিনেমা বানানোর পরিকল্পনা এখনো আছে। সবাইকে নিয়েই তো কাজ করছি, শাকিব ভাইকে নিয়েও করবো। কেবল ভাইতো বাংলাদেশে আসলো। কিছুদিনের মধ্যেই হয়তো ভাইয়ের সাথে বসবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭