ইনসাইড পলিটিক্স

তৃতীয়বার সাধারণ সম্পাদক না রাষ্ট্রপতি?


প্রকাশ: 19/08/2022


Thumbnail

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আওয়ামী লীগের এখন দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি। একই সাথে তিনি দলের সাধারণ সম্পাদক, অন্যদিকে সেতুমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী এক বছর তার জন্য তার রাজনৈতিক ক্যারিয়ারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী ডিসেম্বর মাসে আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই কাউন্সিল অধিবেশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সাধারণ সম্পাদক হিসেবে কে দায়িত্ব গ্রহণ করবেন। টানা দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন ওবায়দুল কাদের। তারে তৃতীয় মেয়াদে সাধারণ সম্পাদক করার ক্ষেত্রে অনেকেই আগ্রহী এবং ওবায়দুল কাদেরের ঘনিষ্ঠ বলছেন যে, এই মুহূর্তে দলের ভারসাম্য রক্ষার জন্য ওবায়দুল কাদেরের কোনো বিকল্প নেই। আর এই বিবেচনা থেকেই তৃতীয়বারের মতো দলের সাধারণ সম্পাদক হওয়ার জন্য তিনি অন্যতম দাবিদারও বটে। কিন্তু তার নিজস্ব নির্বাচনী এলাকায় গুঞ্জন ছড়িয়ে পড়েছে সাধারণ সম্পাদক না, ওবায়দুল কাদের আগামী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন। তার নির্বাচনী এলাকার বিভিন্ন লোকজনের সঙ্গে কথা বলে দেখা গেছে তারা বলছেন যে, ওবায়দুল কাদেরের পরিবার থেকে ইঙ্গিত দেওয়া হচ্ছে, তিনি আগামী রাষ্ট্রপতি হচ্ছেন।

বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী এপ্রিলে। ফেব্রুয়ারি মাসেই আওয়ামী লীগ সরকারকে একজন নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। রাষ্ট্রপতি নির্বাচনের যে সাংবিধানিক প্রক্রিয়া তাতে আওয়ামী লীগ যাকে মনোনীত করবে তিনি রাষ্ট্রপতি হিসেবে অভিষিক্ত হবেন। আর সেই বিবেচনা থেকে আওয়ামী লীগের মধ্যে আগামী রাষ্ট্রপতি ভাবনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। কে রাষ্ট্রপতি হবেন, তা নিয়ে বিভিন্নমুখী আলাপ-আলোচনা চলছে। অনেক নাম উঠে এসেছে। তবে ওবায়দুল কাদেরের নির্বাচনী এলাকার একাধিক নেতা বলেছেন যে, ওবায়দুল কাদের রাষ্ট্রপতি হতে যাচ্ছেন, এ ব্যাপারে ওবায়দুল কাদেরের পরিবার তাদেরকে জানিয়েছেন। ওবায়দুল কাদেরের নির্বাচনী এলাকায় গুঞ্জন ছড়িয়ে পড়েছে তাদের আগামীতে রাষ্ট্রপতি হবেন এবং তার নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বিতা করবেন তার সহধর্মিণী। কিন্তু এ ব্যাপারে ওবায়দুল কাদের বা তার পরিবারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে অনেকেই মনে করছেন যে, শেষ পর্যন্ত রাষ্ট্রপতি কাকে করা হবে এটি প্রধানমন্ত্রীর একক সিদ্ধান্তের বিষয় এবং আগামী নির্বাচন হবে নতুন রাষ্ট্রপতির নেতৃত্বে। কাজেই রাষ্ট্রপতির পদটি নানা কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। এখানে শেখ হাসিনা অনেকগুলো বিষয় বিবেচনা করবেন। বিশেষ করে তার জাতীয়-আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা। সেই বিবেচনা থেকে ওবায়দুল কাদের রাষ্ট্রপতি হতে পারেন কিনা বা তার রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা আছে কিনা, এ নিয়ে নানারকম আলাপ-আলোচনা আছে, নানা রকম বিতর্ক আছে।

কিন্তু রাষ্ট্রপতি হওয়ার জন্য তাকে ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। তার আগেই আগামী ডিসেম্বরে দলের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেই কাউন্সিল অধিবেশনে দিকেই ওবায়দুল কাদেরের সমর্থকদের বেশি আগ্রহ। ওবায়দুল কাদেরের একনিষ্ঠ যারা সমর্থক এবং কর্মী তারা রাষ্ট্রপতির চেয়ে আওয়ামী লীগের আগামী কাউন্সিলে তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার ব্যাপারেই আগ্রহ বেশি। ওবায়দুল কাদেরের ঘনিষ্ঠ একজন রাজনৈতিক নেতা বলেছেন যে, তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়া একটি দুর্লভ ব্যাপার এবং এই মুহূর্তে ওবায়দুল কাদেরেরই সাধারণ সম্পাদক হওয়া উচিত। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদটি নিয়েও নানা রকম মেরুকরণ আছে, নির্বাচনের আগে এই পদটিও আওয়ামী লীগের জন্য গুরুত্বপূর্ণ। টানা চতুর্থবারের মতো আওয়ামী লীগ যদি ক্ষমতায় আসতে চায় তাহলে সংগঠনকে শক্তিশালী, গতিশীল করতে হবে। সেক্ষেত্রে একজন সার্বক্ষণিক কর্মঠ সাধারণ সম্পাদক ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবকিছু মিলিয়ে ওবায়দুল কাদের কি আগামী কাউন্সিলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হবেন নাকি ফেব্রুয়ারিতে রাষ্ট্রপতি হবে নাকি তিনি দুটোর কিছুই হবে না, সেই প্রশ্নই রাজনৈতিক অঙ্গনে নানা সমীকরণের সৃষ্টি করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭