ইনসাইড টক

‘পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য শুধু বাংলাদেশ না, ভারতের জন্যও বিব্রতকর’


প্রকাশ: 20/08/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আমেনা মহসিন বলেছেন, ভারতের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন সেটা শুধু সরকারের জন্য না, বাংলাদেশের জন্য না, ভারতের জন্যও একটি বিব্রতকর পরিস্থিতি। কারণ, একটি স্বাধীন রাষ্ট্র তো আরেকটি স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করতে পারে না।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাম্প্রতিক সময়ের বেশকিছু বক্তব্য নিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে বিতর্কের সৃষ্টি করেছে। ‘শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার, তা করতে ভারত সরকারকে অনুরোধ করেছি’ - তার এমন বক্তব্যের প্রেক্ষিতে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্কসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. আমেনা মহসিন এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. আমেনা মহসিন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন

অধ্যাপক ড. আমেনা মহসিন বলেন, জনগণের সমর্থন নিয়েই তো একটা সরকার গঠিত হয়। যেহেতু আশেপাশে কোনো রাষ্ট্র নিয়ে হয় না। পাশের রাষ্ট্রের যদি এখানে কোনো ভূমিকা থাকে সেটা তো বাংলাদেশের জনগণ কখনোই গ্রহণ করবে না। এটা সরকারের জন্য যেরকম বিব্রতকর, এটা আমাদের দেশের জন্য একটি বিব্রতকর পরিস্থিতি। একইসাথে এটা ভারতের জন্যও একটি বিব্রতকর পরিস্থিতি হয়ে দাঁড়াচ্ছে।

দায়িত্বশীল একটি জায়গা থেকে এই ধরণের বক্তব্য পররাষ্ট্রমন্ত্রী দিতে পারেন কিনা এমন প্রশ্নে অধ্যাপক ড. আমেনা মহসিন বলেন, আমার মনে হয় যে, সবারই একটু কথাবার্তা বলার সময় সংযত হওয়া দরকার। যারা এমন দায়িত্বশীল জায়গায় থাকেন, তারা কী বলছেন-না-বলছেন এবং তা কী ধরনের প্রভাব হতে পরে, সেটা সম্পর্কে একটু চিন্তাভাবনা করা উচিত। আমরা যখন কথা বলি, তখন দায়িত্ব নিয়ে বলা উচিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭