ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপ: আবারও হ্যাট্রিক শিরোপার মিশনে ভারত


প্রকাশ: 21/08/2022


Thumbnail

আগামী ২৭ আগস্ট থেকে মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ। সংযুক্ত আরব আমিরাতে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই এবার হবে টি-২০ সংস্করণে। ইতোমধ্যে সব দলই তাদের দল ঘোষণা করে দিয়েছে। সেই তালিয়ে সবার আগের সারিতে আছে ভারত। 

এই সময়ের মধ্যে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্থায়ী স্কোয়াড বলা চলে। কোন ১৫ জন বাছাই করা খেলোয়াড়দের নিয়ে অস্ট্রেলিয়ার বিমানে থাকার সম্ভাবনার এটির স্পষ্ট সূচক দেয় এই স্কোয়াড। দলে অনুপস্থিত দুটি বড় নাম হল জাসপ্রিত বুমরাহ এবং হারশাল প্যাটেল। দুজনেই একাদশে নিয়মিত খেলোয়াড়। এদিকে দলে ফিরেছেন ভারতের তারকা ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি। স্বাভাবিকভাবেই এই এশিয়া কাপের স্কোয়াড থেকেইও তারা টি-টোয়েন্টী ওয়ার্ল্ডকাপের দল বাছাইয়ের প্রক্রিয়া শুরু করবে। তবে তার আগে পার করতে হবে এশিয়া কাপের আসর। 

আগামী ২৮শে আগস্ট চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে ম্যাচ দিয়ে এবারের আসর শুরু করবে এশিয়া কাপ বিজয়ী দল ভারত।

এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ভারত। এখন পর্যন্ত টুর্নামেন্টের প্রথম ম্যাচ তারা কখনো হারেনি। এদিকে টি-টোয়েন্টি সংস্করণে তাদের জয়ের রেকর্ড ও শতভাগ। এখন পর্যন্ত সাতবার এই প্রতিযোগিতা জিতেছে তারা। এর মধ্যে ছয়টি শিরোপা ওয়ানডে ফরম্যাটে এসেছে এবং সাম্প্রতিকতম একটি, ২০১৬ সালে, টি-টোয়েন্টিতে এসেছে।

ভারতীয় ক্রিকেট দল এখন পর্যন্ত ১৪টি এশিয়া কাপের মধ্যে ১৩টিতেই খেলেছে। এবং এই ১৩ টির মাঝে ১০টি সংস্করনেই আসরের ফাইনাল খেলেছে তারা। শুধুমাত্র ১৯৮৬ সালের সংস্করণে তাদের অংশগ্রহণ ছিলোনা।

১৯৮৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে তাদের প্রথম এশিয়া কাপ ম্যাচ খেলার পর থেকে, ভারতীয় ক্রিকেট দল লঙ্কানদের সাথে মহাদেশীয় চ্যাম্পিয়নশিপে (৫৪) যৌথ-সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে।

এই ৫৪টি ম্যাচের মধ্যে ৪৯টি ওয়ানডে ফরম্যাটে এবং বাকি পাঁচটি টি-টোয়েন্টিতে খেলা হয়েছে। মজার বিষয় হল, যেখানে ভারতের টি-টোয়েন্টিতে ১০০ শতাংশ জয়ের রেকর্ড রয়েছে (তাদের পাঁচটি ম্যাচের সবকটি জিতেছে), সেখানে ওয়ানডেতে তাদের ৬৫.৬২ শতাংশ জয়ের রেকর্ড সংখ্যাটি শুধুমাত্র শ্রীলঙ্কা (৬৮ ) ভাংত্যে পেরেছে।

গত কয়েক বছর ধরে ভারত ওডিআই ফরম্যাটের এশিয়া কাপে ৪৯ টি ম্যাচ খেলেছে। যার মধ্যে জিতেছে ৩১টিতে এবং ১৬ বার হেরেছে। বাকি একটি ম্যাচ বিজয়ী ছাড়াই ড্র হয়ে শেষ হয়েছে।

এদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারত পাঁচটি ম্যাচ খেলেছে এবং সবকটিতেই জিতেছে। সামগ্রিকভাবে, তারা এশিয়া কাপে তাদের ৫৪ ম্যাচের মধ্যে ৩৬টি জিতেছে।

দুই ফরম্যাটেই এশিয়া কাপে যেকোনো দলের সবচেয়ে বেশি জয় এটি। ভারতের নিকটতম প্রতিদ্বন্দ্বী শ্রীলঙ্কা, যারা ৩৫টি ম্যাচ জিতেছে। তালিকায় এরপর পাকিস্তান (২৮) এবং বাংলাদেশ (১০)।

ব্যক্তিগত রেকর্ডের ক্ষেত্রে, ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার এখনও এশিয়া কাপে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক। মহাদেশীয় চ্যাম্পিয়ন এই ব্যাটারের সংগ্রহে আছে ৯৭১ রান।

অন্যদিকে, ইরফান পাঠান ২২ টি উইকেটসহ উভয় ফর্ম্যাটের প্রতিযোগিতায় ভারতের শীর্ষস্থানীয় উইকেট শিকারী। এমনকি এই প্রতিযোগিতাযর টি-টোয়েন্টি সংস্করণে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডের অধিকারীও ভারত(কোয়ালিফায়ার ব্যতীত)।

বিগত ২০১৬ সালের ফেব্রুয়ারিতে রোহিত শর্মার ৮৩ রানের ঝড়ো ইনিংসের উপর ভর করে স্কোরবোর্ডে ৬ উইকেট হারিয়ে ১৬৬ রান সংগ্রহ করে ভারত। দেখা যাক, এবারের আসরে তাদের নিয়তি কোনদিকে যায়।

এশিয়া কাপের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্য কুমার যাদব, দীপক হুদা, ঋষভ পান্ত (উইকেট-রক্ষক), দিনেশ কার্তিক (উইকেট-রক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, আর. অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, আরশদীপ সিং, আভেশ খান।

রিজার্ভ: শ্রেয়াস আইয়ার, অক্ষর প্যাটেল, দীপক চাহার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭