ক্লাব ইনসাইড

ইউল্যাবে মোবাইল চলচ্চিত্র নির্মাণ শীর্ষক কর্মশালা সম্পন্ন


প্রকাশ: 21/08/2022


Thumbnail

রাজধানীর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) শনিবার (২০ আগস্ট) ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ ২০২৩ আয়োজিত ডিআইওয়াই মোবাইল ফিল্মমেকিং শীর্ষক চার দিনব্যাপী কর্মশালা শেষ হয়েছে। এই কর্মশালার মধ্য দিয়ে তরুণদের ভিজ্যুয়াল কন্টেন্ট তৈরির মৌলিক বিষয়গুলির সাথে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি মোবাইল চলচ্চিত্র নির্মাণের সাথে উদ্ভূত সম্ভাবনা এবং সুযোগগুলো তুলে ধরা হয়েছে ।

বাদশাহ ফয়সল ইনস্টিটিউটের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ জন স্কুলগামী শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নেয় । ডিআইএমএফএফ - এর সোশ্যাল অ্যাফেয়ার্স ম্যানেজার রায়হান কবির শুভ্র, ক্রিয়েটিভ ম্যানেজার মাহমুদুল হাসান সজিব, কনটেন্ট ম্যানেজার হোসাইন আহমেদ হাসিবুল হক, সাবমিশন ম্যানেজার শিবাশিস বাগচী অনিক এবং পাবলিক রিলেশনস ম্যানেজার নুজহাত ফাইরুজ নবনী এই কর্মশালার সমন্বয় করেন এবং প্রশিক্ষণ দেন ডিআইএমএফএফ এর প্রশিক্ষক জাহিদ গগন। 

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দুটি দলে ভাগ করা হয় এবং তারা শুধুমাত্র মোবাইল ফোন ব্যবহার করে দুটি এক মিনিটের চলচ্চিত্র তৈরি করে। “মোশারী” চলচ্চিত্র নির্মাণ করেন রশিদ মোহাম্মদ নাজিয়াত এবং “সুইচ” চলচ্চিত্র পরিচালনা করেন আহমেদ জাকারিয়া তামিম। নির্মাণের পাশাপাশি তারা চলচ্চিত্র দুটি ডিআইএমএফএফ ২০২৩ এর প্রতিযোগিতায়ও জমা দিয়েছে । প্রশিক্ষণের পর তরুণ শিক্ষার্থীরা এখন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে প্রস্তুত বলেও জানিয়েছে। 

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ ২০২৩ নবম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে। ডিআইএএমএফএফ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য তাদের সৃজনশীলতা তুলে ধরার একটি প্ল্যাটফর্ম।

আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই উৎসবে চলচ্চিত্র জমা দেওয়া যাবে। নির্বাচিত চলচ্চিত্রগুলো উৎসবের উদ্বোধনী ও সমাপনী অধিবেশনে প্রদর্শিত হবে। ২০২৩ সালের ৩ ও ৪ মার্চ অনুষ্ঠিত হবে নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) নবম আসর।

উল্লেখ্য, ২০২৫ সালে 'নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ' এই প্রতিপাদ্য নিয়ে  ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়।  মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭