ওয়ার্ল্ড ইনসাইড

প্রধানমন্ত্রীর এভাবে প্রকাশ্যে আসাটা কতটা শোভন, প্রশ্ন ফিনল্যান্ডে


প্রকাশ: 22/08/2022


Thumbnail

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মারিন। একটি পার্টিতে অংশ নিয়ে বর্তমানে তিনি সমালোচনার মুখে পড়েছেন। এ ঘটনার ভিডিওটি ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। ভিডিওতে দেখা যায়, ৩৬ বছর বয়সী এই প্রধানমন্ত্রী বন্ধুদের সঙ্গে নাচছেন–গাইছেন এবং ক্যামেরার দিকে পোজ দিচ্ছেন। বন্ধুদের সঙ্গে দারুণ সময় কাটিয়েছেন তিনি। খবর আল জাজিরার। 

ফিনল্যান্ড বা বিশ্বের যেকোনো দেশে এমন অসংখ্য মানুষকেই এভাবে পার্টি করতে দেখা যায়। সামাজিক যোগাযোগের মাধ্যমে এমন পার্টির বহু ভিডিও চিত্র রয়েছে। কিন্তু সান্না মারিনের পার্টির ভিডিও নিয়ে দেশটির নাগরিকদের মধ্যে বিতর্ক শুরু হয়েছে। প্রশ্ন উঠেছে, একজন প্রধানমন্ত্রীর জন্য এভাবে প্রকাশ্যে আসাটা কতটা শোভন? বিশেষ করে প্রতিবেশী রাশিয়া যখন ইউক্রেনে হামলা চালিয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে দীর্ঘদিন জোটনিরপক্ষে থাকার নীতি বদলেছে ফিনল্যান্ড ও সুইডেন। ন্যাটোর সদস্য হওয়ার জন্য দেশ দুটি ইতিমধ্যে আবেদন করেছে।

এমন পরিস্থিতি প্রধানমন্ত্রীর এ ধরনের পার্টির ভিডিও অনেকগুলো প্রশ্ন সামনে নিয়ে এসেছে। ফিনল্যান্ডের মধ্য–বামপন্থী দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে রয়েছেন সান্না মারিন। প্রশ্ন উঠেছে, তাঁর ওই পার্টিতে মাদক ছিল কি না? মদ ছিল কি না? তিনি কি দায়িত্বরত অবস্থায় ছিলেন নাকি গ্রীষ্মকালীন অবকাশ যাপন করছিলেন? কোনো জরুরি পরিস্থিতি তৈরি হলে তা সামলানোর মতো অবস্থায় প্রধানমন্ত্রী ছিলেন কি না? 

পার্টিতে উপস্থিত কোনো এক ব্যক্তিই যে ভিডিওটি ধারণ করেছেন, তা স্পষ্ট। এ সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে দেশটির সংবাদমাধ্যমগুলোর নজরে আসে। মারিন বলেছেন, তিনি সম্প্রতি ওই পার্টিতে অংশ নেন। তবে কোথায় কখন ওই পার্টি হয়েছে, তা বলতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। 

সান্না মারিন স্বীকার করেন, পার্টিতে তিনি ও তাঁর বন্ধুরা বেশ হইচই করেছিলেন। সেখানে মদ ছিল, তবে মাদক ছিল না। গত শুক্রবার তিনি বলেছেন, অবৈধ কিছু সেবনের যে জল্পনা–কল্পনা তৈরি হয়েছে, সেটার অবসানে তিনি মাদকের পরীক্ষা করিয়েছেন।

সান্না মারিন সাংবাদিকদের বলেন, ‘আমি আশা করব, ২০২২ সালে এসে এ বিষয়টি যেন সবাই মেনে নেন যে নীতিনির্ধারকেরাও নাচতে, গাইতে ও পার্টি করতে পারেন।’ তিনি আরও বলেন, ‘আমি চাই না এ রকম কোনো ছবি ছড়িয়ে পড়ুক। কিন্তু বিষয়টিকে তাঁরা কীভাবে দেখছেন, তা একান্তই ভোটারদের বিষয়।’ 

প্রধানমন্ত্রী সান্না মারিন বিবাহিত। চার বছরের এক মেয়ে রয়েছে তাঁর। তিনি প্রায়ই বলেন যে ফিনল্যান্ডের সরকারপ্রধান হলেও তিনিও আর সবার মতোই। সমবয়সীদের মতোই তিনিও অবসর সময়ে বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করেন। সবার মতোই জীবনকে উপভোগ করতে চান।

প্রধানমন্ত্রী সান্না মারিনের পার্টি করা নিয়ে নাগরিকদের মধ্যে দুটি পক্ষ তৈরি হয়েছে। বেসরকারি একটি প্রতিষ্ঠানের মার্কেটিং বিভাগে কাজ করেন জশুয়া ফেগারহোম। তিনি বলেন, এর (সান্না মারিনের পার্টি) মধ্য দিয়ে ফিনল্যান্ডের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং দেশের রাজনীতিকদের ওপর মানুষের আস্থা কমেছে। তিনি বলেন, ‘আমি মনে করি, রাজনীতিকদের নিজেদের শ্রদ্ধার জায়গা এবং জনগণের আস্থা ধরে রাখা গুরুত্বপূর্ণ। তাই আমার মনে হয় না, এটা ভালো কিছু হয়েছে।’ 

হেলসিংকির একজন শিক্ষার্থী মিনতু কিলিয়াইনেন তাঁর সঙ্গে ভিন্নমত পোষণ করেন। তিনি বলেন, সবারই ভিন্ন ভিন্ন চিন্তা রয়েছে। তবে তিনি মনে করেন, পার্টির ভিডিওতে বেশি নজর দেওয়া হচ্ছে। কিলিয়াইনেন বলেন, ‘এটা অন্য পার্টির মতোই স্বাভাবিক। তাঁর জীবনেও আনন্দ থাকাটা উচিত।’ 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭