লিভিং ইনসাইড

চা কেনো খাবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2018


Thumbnail

চা খান না এমন ব্যক্তি দুনিয়াতে খুব কমেই আসে। আমরা যারা নিয়মিত চা খাই তারা জানি চায়ে আসক্তি কেমন করে হয়। আমাদের ক্লান্তি, অবসাদ, মন খারাপ, বিরক্তি, আনন্দ আড্ডা- আমাদের এসবের সঙ্গী চা। চা যে শুধু অবসাদ বা ক্লান্তি দূর করে, তা নয়। শরীরকে সুস্থতা দিতেও চায়ের কোনো তুলনা হয়না।

ডেইলি মেলে- এ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, যে চা পাতায় এমন কিছু উপাদান থাকে, যা মনকে চাঙ্গা করার পাশাপাশি মস্তিস্কের কর্মক্ষমতা এতটা বাড়িয়ে দেয় যে সামগ্রিক কগনিটিভ পাওয়ার বাড়তে শুরু করে। ফলে স্মৃতিশক্তি, বুদ্ধি বাড়ে। গবেষকরা জানান, চায়ের ক্যাফেইন এবং থিয়েনাইন নামক দুটি বায়োলজিকাল এজেন্ট থাকে যা এগুলো ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এখন জেনে নেই প্রতিদিন নিয়মিত চা আমাদের শরীরে কী কী উপকারিতা নিয়ে আসে-

রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য করে

একাধিক গবেষণায় প্রমাণিত, নিয়মিত এক কাপ লাল চা বা গ্রিন টি খেলে রক্তচাপ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা বাড়ে প্রায় ৫০ শতাংশ। কারণ চা পাতায় আছে এমন সব প্রাকৃতিক ঔষধি গুণ, যা শরীরের রক্তপ্রবাহ বাড়িয়ে দেয়, ধমনীর ওপর চাপ কমায়। ফলে ব্লাড প্রেসার স্বাভাবিক মাত্রায় আসে।

মানসিক চাপ থেকে মুক্তি

চায়ে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। সেই সঙ্গে মনকে চনমনে করে তোলে।

হাড় শক্ত করে

লাল চায়ে উপস্থিত ফাইটোকেমিকেলস হাড়কে শক্ত করে। ফলে আর্থ্রাইটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

ওজন কমায়

লাল চা হজম ক্ষমতার বাড়ায়। এর ফলে শরীরে অতিরিক্ত মেদ জমেনা। তাই ওজন কমাতে চাইলে লাল চায়ের অভ্যাস গড়ে তোলাই যায়।

শরীরে পানির ঘাটতি কমায়

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে ক্যাফেইন থাকা সত্ত্বেও শরীরে পানির ঘাটতি পূরণে সহায়তা করে লাল চা। সেই সঙ্গে দেহের উপকারি অ্যান্টিঅক্সিডেন্টর পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

হজম ক্ষমতার উন্নতি ঘটায়

প্রতিদিন চা পান করলে হজম ক্ষমতা ভাল থাকে। এতে টেনিস নামে একটি উপাদান আছে যা হজম ক্ষমতা বাড়ানোর পাশপাশি গ্য়াস্ট্রিক এবং নানা ধরনের ইন্টেস্টিনাল রোগ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

ক্যান্সার প্রতিরোধ করে

প্রতিদিন নিয়মিত কয়েক কাপ লাল চা ক্যানআরের হাত থেকে আমাদের বাঁচাতে পারে। চায়ে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ সহ এমন কিছু উপাদান, যা ফুসফুস, প্রস্টেট, কলোরেকটাল, ব্লাডার, ওরাল এবং ওভারিয়ান ক্যান্সারকে দূরে রাখতে সাহায্য করে। এছাড়া লাল চা শরীরের যে কোনো অংশে ম্যালিগনেন্ট টিউমারের বৃদ্ধি আটকাতেও ভূমিকা রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়

অসুস্থ হলে আমরা সবাই বিমর্ষ হয়ে ওষুধ পথ্যের পিছনে ছোটাছুটি করি। কিন্তু চাইলেই অসুখ কে প্রতিহত করা যায় চাইলেই। লাল চা ভালো রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। চায়ে টেনিস নামে যে উপাদানটি রয়েছে যা ক্ষতিকর ভাইরাসের হাত থেকে শরীরকে রক্ষা করে।

হার্ট চাঙ্গা হয়

হার্টের স্বাস্থ্য ভালো রাখতে লাল চায়ের কোনও বিকল্প নেই। চায়ে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ হার্টের রোগ প্রতিরোধ করে। সেই সঙ্গে স্ট্রোকের সম্ভাবনাও একেবারে কমিয়ে দেয়।

মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে

চায়ে ক্যাফেইন কম থাকায় এটি মস্তিষ্কে রক্তচলাচলের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে মস্তিস্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, চাপ কমে। একটি গবেষণায় দেখা গেছে এক মাস টানা যদি লাল চা খেলে পারকিনস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

 

বাংলা ইনসাইডার/ এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭