প্রেস ইনসাইড

পুলিৎজার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা আজিম


প্রকাশ: 23/08/2022


Thumbnail

বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম মার্কিন নাগরিক হিসেবে পুলিৎজার পুরস্কার জিতলেন ইলাস্ট্রেটর ও গল্পকার ফাহমিদা আজিম। ‘How I Escaped a Chinese Internment Camp’ শীর্ষক প্রতিবেদনের জন্য এ পুরস্কার জিতে নিলেন তিনি।

২০২১ সালের ২৮ ডিসেম্বর ইনসাইডার ওয়েবসাইটে প্রকাশিত হয় এ প্রতিবেদন। ফাহমিদা ছাড়াও এবছর এই পুরস্কারের বিজেতারা হলেন এন্টনি ডেল কল, জোশ অ্যাডামস, ওয়াল্ট হিকি। সাংবাদিকতা বিভাগে সম্মানজনক পুরস্কার হলো পুলিৎজার।

এর আগে, চলতি বছরের শুরুর দিকে ‘সামিরা সার্ফ’ বইয়ের জন্য ‘গোল্ডেন কাইট’ পুরস্কার জিতেছিলেন ফাহমিদা আজিম। ইলাস্ট্রেটরের পাশাপাশি ফাহমিদা একজন গল্পকারও। মূলত সংস্কৃতি ও স্বায়ত্তশাসনের ওপর কাজ করেন তিনি।

বিভিন্ন নামি গণমাধ্যমে তার কাজ প্রকাশিত হয়েছে। অসংখ্য বইয়ের প্রচ্ছদও সম্পাদনা করেছেন ফাহমিদা। এমনকি নিজের ‘Muslim Women Are Everythin’ বইটিরও প্রচ্ছদ এঁকেছেন ফাহমিদা। বাংলাদেশে বংশোদ্ভূত ফাহমিদা বর্তমানে ওয়াশিংটনের সিয়াচেল নিবাসী।

১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরস্কার দেওয়া হচ্ছে। ১৯১১ সালে যুক্তরাষ্ট্রের সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজারের মৃত্যুর পর তার উইল অনুসারে এবং দান করা সম্পদ দিয়ে কলাম্বিয়া ইউনিভার্সিটিতে সাংবাদিকতার স্কুল চালু করা হয় এবং এই পুরস্কার প্রবর্তন করা হয়।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭