ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপে অঘটন ঘটাতে পারে আফগানিস্তান?


প্রকাশ: 23/08/2022


Thumbnail

আগামী ২৭ আগস্ট সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপের আসর। টিটোয়েন্টি ফরম্যাটে হতে যাওয়া এশিয়ার শ্রেষ্ঠত্যের লড়াইয়ে নিজেদের সেরাটা দেয়ার প্রস্তুতি নিচ্ছে সবগুলো দল। সেই ধারাবাহিকতায় আসন্ন এশিয়া কাপের জন্য শক্তিশালী দল ঘোষণা করল আফগানিস্তান। ১৭ জনের মূল স্কোয়াডের পাশাপাশি স্ট্যান্ড-বাই হিসেবে ৩ জন ক্রিকেটারের নাম ঘোষণা করেছেন আফগান নির্বাচকরা।

এখন পর্যন্ত এশিয়া কাপ আসরের দুইটিতে খেলেছে আফগানিস্তান দল। ২০১৪ সালে প্রথমবারের মত এশিয়া কাপ খেলে তারা। এরপর আবার খেলে ২০১৮ সালে। এক হিসেবে বেশ নবাগত এই দল। গত দুই আসরে মোটে ৯ ম্যাচ খেলেছে আফগানরা। তার মধ্যে জিতেছে মাত্র তিন ম্যাচে। এদিকে ৫ ম্যাচ হারের পাশে ড্র হয়েছে ১ ম্যাচ। প্রতিবারই বিদেয় হয়েছে গ্রুপ স্টেজ থেকে। এবার তাদের লক্ষ্য নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করা। সেই লক্ষ্যেই কাজ করছে আফগানরা।

তবে টি-টোয়েন্টি ক্রিকেয়ে তাদের দাপট বেশ। কূলিন অনেক দলকেই নানা সময় নাকানি-চুবানি খাইয়েছে এই দল। এখন পর্যন্ত মোট ৮৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টী ম্যাচ খেলেছি দলটি। যার মধ্যে জিতেছে ৬০টিতে। শতকরা হিসেবে প্রায় ৭০% জয়ের রেকর্ড তাদের। 

এবারেরে আসরে আফগানিস্তান রয়েছে গ্রুপ বি-তে। শ্রীলঙ্কার বিরুদ্ধে আগামী ২৭ অগাস্ট খেলে  অভিযান শুরু করছে তারা। এরপর ৩০ অগাস্ট বাংলাদেশের বিরুদ্ধে খেলবে। এশিয়া কাপের গুরুত্ব বুঝাতে নিজেদের সেরা একাদশ সাজানোর চেষ্টা করেছে তারা।

আইপিএল খেলা সব তারকারাই জায়গা পেয়েছেন আফগানিস্তানের এশিয়া কাপ স্কোয়াডে। যথারীতি এশিয়া কাপেও আফগানদের নেতৃত্ব দেবেন কেকেআরের মহম্মদ নবি। মুজিব উর রহমানের জায়গা হয়েছে মূল স্কোয়াডে। আয়ারল্যান্ড সিরিজের স্কোয়াডে জায়গা পেলেও এশিয়া কাপে স্ট্যান্ড-বাইয়ের তালিকায় চলে যেতে হয় শরাফউদ্দিন আশরাফকে। তাঁর বদলে মূল স্কোয়াডে ঢুকে পড়েন সামিউল্লাহ শিনওয়ারি।

শিনওয়ারি দেশের জার্সিতে মোট ৬৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২০১০ সাল থেকে। তবে ২০২০ সালের মার্চ মাস থেকে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। সম্প্রতি ঘরোয়া ক্রিকেট লিগে ভালো ফর্মে থাকায় দলে ডাক পেয়েছেন তিনি। ৯ ম্যাচে করেছেন মোট ২০২ রান। 

আয়ারল্যান্ড সিরিজের জন্য ১৬ জনের যে স্কোয়াড ঘোষণা করা হয়েছিল, তাতে বদল বলতে এই একটিই। এছাড়া ১৭তম সদস্য হিসেবে এশিয়া কাপের স্কোয়াডে জুড়ে দেওয়া হয়েছে ১৭ বছরের নূর আহমেদকে, যিনি এবছর যুব বিশ্বকাপে মাঠে নামেন আফগানিস্তানের হয়ে। নূর যদিও জিম্বাবোয়ের বিরুদ্ধে দেশের হয়ে একটি টি-২০ ম্যাচ খেলে ফেলেছেন ইতিমধ্যেই। এছাড়াও স্কোয়াডে রয়েছেন ইব্রাহিম জাদরান, হাসমতউল্লাহ শাহিদি ও নবীন উল হক তাঁদের জায়গা ধরে রেখেছেন স্কোয়াডে।
দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক নূর মালিকজাই বলেন, ''এশিয়া কাপ আমাদের জন্য গুরুত্বপূর্ণ ইভেন্ট। সম্ভাব্য সেরা দলই গড়েছি।‘’ 

দেখা যাক, এবারের এশিয়া কাপ আসরে কতটা সফল হতে পারে আফগানরা। 

এশিয়া কাপের জন্য আফগানিস্তানের স্কোয়াড: মহম্মদ নবি (ক্যাপ্টেন), নাজিবউল্লাহ জাদরান, আফসর জাজাই, আজমতউল্লাহ ওমরজাই, ফরিদ আহমেদ মালিক, ফজলহক ফারুকি, হাশমতউল্লাহ শাহিদি, হজরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, করিম জানাত, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, নবীন উল হক, নূর আহমেদ, রহমানউল্লাহ গুরবাজ, রশিদ খান ও সামিউল্লাহ শিনওয়ারি।

স্ট্যান্ড-বাই: নিজাত মাসুদ, কাইস আহমেদ ও শরাফউদ্দিন আশরাফ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭