ইনসাইড এডুকেশন

শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন ছুটি নিয়ে মান্নার বক্তব্য উস্কানিমূলক


প্রকাশ: 23/08/2022


Thumbnail

আগামী সপ্তাহ থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাপ্তাহিক ছুটি দুদিন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রশাসন এবং সংস্থাপন শাখার উপ-সচিব সাইফুর রহমান খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়েছে, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে। সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতা করে গণমাধ্যমে বিবৃতিতে দিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান (মান্না)। বিবৃতিতে তিনি এই সিদ্ধান্তকে সরকারের দেউলিয়াত্বের সঙ্গে তুলনা করেছেন। এ ধরনের সিদ্ধান্ত দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করবে বলেও মন্তব্য করেছেন তিনি।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান (মান্না) সরকারের এই সিদ্ধান্তের বিরোধী করলেও বিশ্লেষকরা সরকারের এই সিদ্ধান্তকে সাহসিকতার সিদ্ধান্ত বলে মনে করছেন। তারা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দুইদিন ছুটি রাখা হলে পড়ালেখার খুব ক্ষতি হয়ে যাবে, ব্যাপারটা আসলে তা নয়। উন্নত বিশ্বে তো সপ্তাহে দুই দিনই ছুটি কিন্তু তাদের সন্তানরা তো আমাদের চেয়ে ভালোই করছে। যুক্তরাষ্ট্রে বছরে স্কুলে পড়ানো হয় মাত্র ১৮০ দিন, কানাডাতেও তাই। যুক্তরাজ্যে সেটা ১৯০ দিনের মতো। তাদের সন্তানরা কি আমাদের চেয়ে পিছিয়ে?

তাছাড়া জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলাম অনুযায়ী আগামী বছর ২০২৩ সাল থেকে দেশের সরকারি-বেসরকারি সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুদিন সাপ্তাহিক ছুটি কার্যকর করা হবে। যা আন্তর্জাতিক শিক্ষার মানদন্ডের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এছাড়া ইতোমধ্যে দেশের পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে সপ্তাহে দুইদিন করে ছুটি রয়েছে। সুতরাং শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক দুইদিন ছুটির বিষয়টি কখনোই শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করবে না কিংবা কোন নেতিবাচক প্রভাবও পড়বে। বরং সরকারের এই সিদ্ধান্ত আমরা ড্যামো হিসেবে দেখতে পারি বলে মনে করছেন বিশ্লেষকরা।

উম্মে ফাতিমা সুমি নামে এক অভিভাবক বাংলা ইনসাইডারকে বলেন, শিক্ষার্থীরা প্রতিদিন এত দীর্ঘ টাইম বিদ্যালয়ে থাকতে চায় না। সুতরাং এ ধরনের সিদ্ধান্তকে আমি ইতিবাচক হিসেবেই দেখছি। তাছাড়া আগামী বছর থেকে তো এই ধারা চালু হবেই। তাকে খুব বেশি অসুবিধা হবে বলে আমি মনে করি না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, আমাদের দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইতোমধ্যে দুই দিন সপ্তাহিক ছুটি রয়েছে। সাপ্তাহিক দুইদিন ছুটির সিস্টেমে শিক্ষার্থীদের ওপর যে পড়াশুনার চাপ রয়েছে সেটা কমবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যদি দুইদিন সাপ্তাহিক ছুটি হয় তাহলে শিক্ষার্থীরা এক্সটা কারিকুলাম করার সুযোগ পাবে। এতে করে তাদের মানসিক বিকাশ আরও ভালো হবে। বিদ্যমান শিক্ষাব্যবস্থায় তারা সপ্তাহে ছয় দিন ক্লাস করছে। এতে করে এক্সটা কারিকুলাম করার তেমন কোন সুযোগ শিক্ষার্থীরা পায় না। কারো হয়তো গান শিখতে ইচ্ছে করছে আবার কেউ হয়তো সাঁতার শিখবে কিন্তু এসমস্ত করার জন্য স্কুলে ছাত্রদের কোন সময় রাখা হয়নি।

কথায় কথায় আমরা যখন বিদেশের শিক্ষা ব্যবস্থার উদাহরণ দেই এখন সেটা দেশে বাস্তবায়িত হলে শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে এ ধরনের মন্তব্য এক প্রকার উস্কানিমূলক বক্তব্য মনে করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭