ইনসাইড বাংলাদেশ

বসুন্ধরা সিটিতে অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত


প্রকাশ: 23/08/2022


Thumbnail

রাজধানীর বসুন্ধরা সিটিতে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সহায়তায় এবং বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেডের (বিসিডিএল) ফায়ার ও সেফটি সেকশন পরিচালিত বার্ষিক অগ্নি মহড়া অনুষ্ঠিত হয়।  

মঙ্গলবার (২৩ আগস্ট) বেলা সাড়ে ১১টায় রাজধানীর বসুন্ধরা সিটিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা যায়, এ অগ্নি নির্বাপন মহড়ায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের চারটি ইউনিট অংশ নেয়। সেখানে তাদের সরঞ্জামের মধ্যে ছিল বহুতল ভবন থেকে আটকে পড়া মানুষদের উদ্ধার করার জন্য ব্যবহারিত মেশিন 'টার্নটেবিল লেডার', একটি পানিবাহী গাড়ি, সেকেন্ড কল বা পানির পাম্প যুক্ত গাড়ি, একটি অ্যাম্বুলেন্স, তিনজন করেছেন রোপ রেপলিং। এছাড়া প্রায় ২০ জনকে ট্রলি, হুইলচেয়ার ও কাঁধে করে উদ্ধার করা হয়।

অগ্নি প্রতিরোধ, নির্বাপন, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আয়োজন করা হয় এ মহড়ার। বিসিডিএল-এর পক্ষে এ মহড়ায় নেতৃত্ব দেন মেজর (অব.) মো. রবিউল ইসলাম।

অগ্নি নির্বাপন মহড়া শেষে বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেডের  (বিসিডিএল) ইন-চার্জ মেজর (অব.) মো. মোহসিনুল করিম বলেন, প্রতিবছর আমাদের এখানে একটা মহড়া হয়। সিভিল ডিফেন্স ও ফায়ার সার্ভিস তারা যে কাজ করেন সেটাই এখানে (মহড়ায়) দেখি। এ মহড়াটা তাদের। মহড়ার পেছনে যে মহড়া আছে সেটা তাদের তত্ত্বাবধানে হয়। তারা জানেন আমাদের পরিকল্পনা।  

মহড়ায় ভালো লাগার কথা উল্লেখ করে তিনি বলেন, বসুন্ধরা সিটি শপিংমলের ছাদ থেকে রেপলিং করে একজন নেমে আসলেন। মহড়ায় এটা সবচেয়ে বেশি আকর্ষণীয় লেগেছে। রেপলিংটা কি সাধারণ মানুষ বুঝবেন না। এটা সাধারণ কোনো বিষয় নয়।  

তিনি বলেন, বহুতল ভবনে আগুন লাগলে কি হবে আমরা তো দেখছি না। সেটা ভয়াবহ হতে পারে। আমরা চর্চা রাখছি। আমরা সাধারণত ফায়ার সার্ভিস থেকে আশা করি উদ্ধার তৎপরতা কিভাবে করা যায়। বসুন্ধরা সিটি শপিংমলের ভেতরে ফায়ার সার্ভিসের পাইপে পানি দিয়ে আগুন নেভানো সম্ভব নয়। আমাদের হাইডেন পিলার/ হাইডেন পাইপ দিয়ে পানি নেভানো সম্ভব। ফায়ার সার্ভিসের কাজ হিডেন (দৃষ্টির আড়ালে থাকা) পিলার/হিডেন পাইপ ঠিক আছে কিনা পরীক্ষা করা। আমাদের ভুলভ্রান্তি থাকলে দেখিয়ে দেওয়া ও গাইড করা। যাতে আমরাও প্রস্তুত থাকি ফায়ার ফাইটিং করার জন্য। 
 
এ সময় মহড়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) এবং তত্ত্বাবধানে ছিলেন ফায়ার অ্যান্ড সেফটি শাখার উর্দ্ধতন কর্মকর্তা মো. জাহাঙ্গীর কবির, নির্বাহী পরিচালক (মেকানিক্যাল) মাহবুব মোর্শেদ খান, বিসিডিএল ও বিসিডিএলের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭