ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপে কঠিন পরীক্ষায় শ্রীলঙ্কা


প্রকাশ: 24/08/2022


Thumbnail

এশিয়ার ক্রিকেট দলের রণক্ষেত্র প্রস্তুত। আগামি ২৭ আগস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে এশিয়ার রাজা কে হবে, তার প্রতিযোগীতা শুরু হবে। এই টুর্নামেন্টের জন্য সব দেশই তাদের দল ঘোষণা করেছে। এতদিন পর্যন্ত শ্রীলঙ্কা দল বাকি থাকলেও, শনিবার এই দলও ঘোষণা করা হয়েছে। 

যদিও এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু দেশটির রাজনৈতিক অস্থিরতা, তেল-গ্যাসের সংকটের কারণে তারা আমিরাতে আসরটি সরিয়ে নিয়েছে। ছয় দলকে সুযোগ-সুবিধা দেওয়ার মতো পর্যায়ে নেই শ্রীলঙ্কা। এইজন্য শ্রীলঙ্কার আতিথেয়তায় সংযুক্ত আরব আমিরাতে বসানো হচ্ছে আসর। 

তবে ভারতের পরে এশিয়া কাপে সব থেকে বেশি সাফল্য পেয়েছে শ্রীলঙ্কা। তারা মোট ৫ বার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে। দ্বীপরাষ্ট্র খেতাব জিতেছে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালে। এছাড়া ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০০০ ও ২০১০ সালে মোট ৬ বার তারা রানার্স হয়েছে। সুতরাং, সব থেকে বেশি ১১ বার এশিয়া কাপের ফাইনালে উঠেছে শ্রীলঙ্কা। এইবারের এই আসর তাই তাদের জন্য গুরুত্বপূর্ন। এইজন্য তাদের সেরা দল সাজানোর চেষ্টায় আছে লংকানরা। স্কোয়াড সাজিয়েছেন সেরাদের নিয়ে।

১৮ সদস্যের দলে জায়গা পেয়েছেন বাঁহাতি ফাস্ট বোলার দিলশান মাদুশঙ্কা। ২১ বছর বয়সী মাদুশঙ্কা ছাড়াও, দাসুন শানাকার নেতৃত্বে দলে আশেন বান্দারাও রয়েছেন যিনি ২০২১ সালের জুলাইয়ে শেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ সিরিজে অংশ নেওয়া বেশিরভাগ খেলোয়াড়কেই দলে রাখা হয়েছে। গত ১২ আগস্ট নির্বাচকরা দল বাছাই করে ক্রীড়া মন্ত্রণালয়ে পাঠান। দলের অনুমোদন দিয়েছেন ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংহে। এশিয়া কাপে অংশ নিতে ২৪ আগস্ট দেশ ছাড়বে দলটি।

এই এশিয়া কাপের জন্য দলের সেরা দুই খেলোয়াড়কে ফেরত ডেকেছে শ্রীলঙ্কা। দলে দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয় ডি সিলভাকে বেছে নিয়েছেন নির্বাচকরা। তারা দুজনই টি-টোয়েন্টি দলে ফিরেছেন। এই দুই খেলোয়াড়ই অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেননি। এশিয়া কাপে এই দুজনের আগমন দলকে শক্তিশালী করবে। চান্দিমাল সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে ভালো করেছিলেন, যাতে তিনি ফিরে আসতে পেরেছিলেন। তার অভিজ্ঞতা দলের জন্য দারুণ কাজে আসতে পারে। দলে জায়গা পাননি নিরোশান ডিকভেলা ও কুশল পেরেরা।

এশিয়া কাপের জন্য শ্রীলঙ্কা দল:-
দাসুন শনাকা (অধিনায়ক), দীনেশ চান্ডিমল, দানুষ্কা গুণতিলকা, পাথুম নিসাঙ্কা, কুশল মেন্ডিস (উইকেটকিপার), চরিথ আসালঙ্কা, ভানুকা রাজাপক্ষ, আশেন বান্দারা, ধনঞ্জয় ডি সিলভা, ওয়ানিন্দু হাসারঙ্গা, মাহিশ থিকশানা, জেফ্রি ভ্যান্ডারসে, প্রবীণ জয়বিক্রমা, দুষ্মন্ত চামিরা, চামিকা করুণারত্নে, দিলশান মাদুশঙ্কা, মাথিশা পাথিরানা, নুয়ানিদু ফার্নান্দো


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭