ইনসাইড আর্টিকেল

পথশিশু এবং কুকুর নিয়ে টিএসসিতে প্রবেশ নিষেধ


প্রকাশ: 24/08/2022


Thumbnail

কিছুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এর প্রবেশ দ্বারে একটা নোটিশ ঝুলানো ছিল, যেখানে লেখা ছিল,  পথশিশু এবং কুকুর নিয়ে টিএসসিতে প্রবেশ করা নিষেধ।  যা নিয়ে পরবর্তীতে প্রতিবাদ করা হলে এই নোটিশ তুলে নেওয়া হয়েছিল। কিন্তু এখনো অবধি টিএসসির অভ্যন্তরে শিশুদের প্রবেশের ক্ষেত্রে বাঁধা দেওয়া হচ্ছে৷  

টিএসসির অভ্যন্তরে থাকা বেশিরভাগ শিশুই নিয়মিত এখানে থাকে বহুবছর ধরে। হঠাৎ করে এমন নিয়মাবলির জন্য তাদের অবাদ আচরণে বাঁধা হচ্ছে তাদের শৈশবের প্রানবন্ত  বিচরণ।  বাংলা ইনসাইডার এদের কয়েকজনের সাথে কথা বলে জানতে পারে,  তাদের অধিকাংশ শিশুই থাকে এখানে।  তাদের বাবা মা ঝুপড়ি বাড়িতে রাস্তার পাশে থাকলেও তাদের স্বস্তি বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণেই। প্রতিদিন চেনা পরিচিত মুখ এবং তাদের সাথে গল্প করেই কেটে যায় তাদের দিন। 

এই শিশুদের অনেকেই ফুল বিক্রির সাথে জড়িত। মেয়েদের সংখ্যায় এই ক্ষেত্রে বেশি। তারা তাজা ফুল সংগ্রহ করে বিশ্ববিদ্যালয় এলাকা জুড়ে এই ফুল বিক্রি করার জন্য দলে দলে ঘুরে বেড়ায়। অনেকেই তাদের নিজস্ব নাম অনুযায়ী তাদের চেনেন। এই চেনা পরিচয়ের জন্য তারা সকলের আপন। শিশু শান্তা বলে, "আমি ছোট বেলা থেকেই এখানে, ভার্সিটির আপু, ভাইয়াদের সাথে গল্প করি, গান শুনি, গান শিখি। এখন যদি আমাদের বলে এইখানে ঢুকতে মানা তাহলে তো আমাদের মনে কষ্ট লাগেই।"  

এই শিশুদের দিনের অধিকাংশ সময় কাটে এই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণেই। অভ্যন্তরে নিষেধাজ্ঞা জারি করা মানে এদের জন্য অনেকটা নিজেদের ঘরে প্রবেশে নিষেধাজ্ঞার মতোই। শিশুসুলভ আচরণ এবং পরিচিত এই মুখগুলো টিএসসির অন্যতম সজীব দৃষ্টান্ত।  এদের অনেকেই আবার পড়াশুনা করতে ইচ্ছুক। "মজার স্কুল" এ অনেকে ইতোমধ্যে পড়ালেখা করছেন বলে জানান তারা। তাদের ঘর বাড়ি বলতে এই টিএসসি। নিজ অভিভাবকের কাছে তারা খানিক সময়ের জন্য ফিরলেও ছুটে আসে এই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে যেখানে তাদের স্বাধীন চলাচল।  

তবে আজকাল ফুল বিক্রির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের কিছু কিছু অংশে তাদের প্রবেশ অফিশিয়ালি নিষিদ্ধ না করা হলেও বাঁধা প্রদান করা হয়। এতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মতামত জানতে চাইলে সমাজবিজ্ঞান বিভাগের মরিয়ম জানান, "তারা এখানকার বাচ্চা, এদের সবাই চেনে, তাদের চলাফেরায় বাঁধা দেওয়া যুক্তিযুক্ত মনে হয় না। " তবে কর্তৃপক্ষ দায়ী করেন, এই বাচ্চারা বিভিন্ন শিক্ষার্থী এবং সাধারণ জনগণের বিরক্তির কারণ হয়। এই জন্য কিছু জায়গায় সুরক্ষার জন্য নিষিদ্ধ করা হয়েছে তাদের প্রবেশ। 

তবে এই ক্ষেত্রে ভিন্ন প্রতিক্রিয়া দেখা যায় জনগণ এবং শিক্ষার্থীদের মধ্যে। তাদের মতে শিশুদের আচরণ কিংবা তাদের অবস্থানে শিক্ষার্থীদের কোনো রুপ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে না। সাধারণ মানুষের এই নিয়ে সমস্যা হওয়ার সেক্ষেত্রে তেমন কথা না। তেমন কোনো ঘটনাও তারা শুনে নাই যার দ্বারা বাচ্চাদের চলাচলে নিষেধাজ্ঞা জ্ঞাপন করা হবে। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭