ওয়ার্ল্ড ইনসাইড

সিরিয়ায় নতুন সামরিক অভিযানের ঘোষণা তুরস্কের, ক্ষোভ রাশিয়ার


প্রকাশ: 24/08/2022


Thumbnail

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক নতুন করে সামরিক অভিযান চালানোর যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

তিনি বলেছেন, যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় নতুন করে যেকোনও ধরনের সামরিক উত্তেজনা হবে ‘অগ্রহণযোগ্য’।

মঙ্গলবার মস্কো সফররত সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ল্যাভরভ আরও বলেন, সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে যেকোনও বিদেশি হস্তক্ষেপ রাশিয়ার দৃষ্টিতে অগ্রহণযোগ্য।

সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ককে একটি নতুন সামরিক অভিযান থেকে বিরত রাখতে রাজি করানোর জন্য আঙ্কারার সঙ্গে আলোচনা করবে দামেস্ক ও মস্কো।

ল্যাভরভ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার যে আহ্বান জানানো হয়েছে সেকথা স্মরণ করিয়ে দিয়ে সিরিয়া ও তুরস্কের মধ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে মধ্যস্থতা করবে রাশিয়া।

যৌথ সংবাদ সম্মেলন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তার দেশের উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, তুরস্ককে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রতি মদদ দেওয়া বন্ধ করতে হবে।

তুরস্ক দাবি করছে, দেশটির বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজির সদস্যরা সিরিয়ার উত্তরাঞ্চলে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে। তাদের আস্তানাগুলো গুঁড়িয়ে দেওয়ার লক্ষ্যে সিরিয়ায় বড় ধরনের সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়েছে আঙ্কারা।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান গত ৮ আগস্ট এক বক্তৃতায় আভাস দেন যে, সিরিয়া-তুরস্ক সীমান্তে অবস্থানরত ওয়াইপিজি বিদ্রোহীদের বিরুদ্ধে শিগগিরই বড় ধরনের সামরিক অভিযান চালানো হবে। তুরস্ক এর আগেও একই অজুহাতে সিরিয়ায় সামরিক অভিযান চালানোর পাশাপাশি দেশটিতে তুর্কি সেনা মোতায়েন করে রেখেছে। সূত্র: ডুভার ইংলিশ, ন্যাশনাল পোস্ট, প্রেসটিভি




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭