কালার ইনসাইড

সৌমিত্র চট্রোপাধ্যায়ের জানা অজানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2018


Thumbnail

বাংলা চলচ্চিত্রের চিরসবুজ অভিনেতা সৌমিত্র চট্রোপাধ্যায়। পেশাদার অভিনেতা হলেও বিভিন্ন সময় নানা প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। আজ ১৯ জানুয়ারি তাঁর জন্মদিন। দেখতে দেখতে ৮৩টি বসন্ত পার করে দিয়েছেন এই কিংবদন্তী অভিনেতা। চলুন জেনে নেয়া যাক তাঁর সম্পর্কে কিছু তথ্য...

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি তৎকালীন পূর্ব বাংলার শিলাইদহের কাছে কয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে তাঁর পরিবার চলে কলকাতার হাওড়ায় চলে আসে।

কলকাতা সিটি কলেজ থেকে বাংলায় স্নাতক সম্পন্ন করে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন।

বাংলা নাট্য জগতের বিশিষ্ট ব্যক্তিত্ব অহীন্দ্র চৌধুরীর কাছে অভিনয়ের হাতেখড়ি হয়।

কলকাতার প্রখ্যাত মঞ্চ অভিনেতা শিশির ভাদুড়ীর অভিনয়ে মুগ্ধ হয়ে অভিনয়ে আগ্রহী হন। সে সময় সৌমিত্র কলেজ পড়ুয়া বালক।

শিশির ভাদুড়ীর সঙ্গে পরিচয় হয়েছিল সৌমিত্রের এক ঘনিষ্ঠ বন্ধুর মা অভিনেত্রী শেফালিকার মাধ্যমে। শিশির ভাদুড়ীর শিষ্যত্ব গ্রহণ করার মধ্য দিয়ে মঞ্চে পা রাখেন।

কলকাতার প্রখ্যাত থিয়েটার ব্যক্তিত্ব মৃত্যুঞ্জয় শীল ছিলেন তাঁর বন্ধু। মৃত্যুঞ্জয় তখন খ্যাতির শিখরে। কিন্তু পারিবারিক কারণে অভিনয় ছেড়ে দেন। তাঁর জায়গায় পরিবর্তিত অভিনেতা হিসেবে নাম দেন বন্ধু সৌমিত্রের। এরপর আর পেছন ফিরে তাকাতে হয় নি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের তারকা হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর বন্ধু মৃত্যুঞ্জয় শীলের।

অভিনয় শুরু করার আগে কলকাতার রেডিও ষ্টেশন আকাশবাণীর সংবাদ পাঠক ছিলেন।

বিখ্যাত পরিচালক সত্যজিৎ রায় সৌমিত্রকে ‘অপরাজিত’ ছবিতে অপুর ভূমিকায় অভিনয় করাতে চেয়েছিলেন কিন্তু ২০ বছর বয়স হওয়ায় কিশোর অপুর চরিত্রে অভিনয় করতে পারেন নি সৌমিত্র।

১৯৫৭ সালে সেই সময়ের প্রখ্যাত পরিচালক কার্তিক চট্রোপাধ্যায়ের ‘নীলাচলে মহাপ্রভু’ ছবিতে স্ক্রিনটেস্টে বাদ পড়েন।

১৯৫৮ সালে সত্যজিৎ রায়ের ‘জলসাঘর’ সিনেমার শ্যুটিং দেখতে গিয়েছিলেন সৌমিত্র। সেখানেই সত্যজিৎ রায় তাঁকে পরিচয় করিয়ে দেন বর্ষীয়ান অভিনেতা ছবি বিশ্বাসের সঙ্গে।

প্রবাদপ্রতিম পরিচালক ছবি বিশ্বাসকে সত্যজিৎ রায় বলেছিলেন‚ ওর নাম সৌমিত্র। অপুর সংসার-এ অপুর ভূমিকায় অভিনয় করবে। একথা শুনে চমকে যান তরুণ সৌমিত্র।

এর পরেই শুরু সত্যজিৎ-সৌমিত্রের যুগলবন্দি। বাংলা চলচ্চিত্র ইতিহাসের এক অধ্যায়।

অভিনয়ের পাশাপাশি ভালো ছবি আঁকেন সৌমিত্র চট্রোপাধ্যায়। তাঁর আকা প্রায় ৮০টি ছবি নিয়ে কলকাতায় একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

আবৃত্তিশিল্পী হিসেবে দারুণ জনপ্রিয় তিনি। বেশ কয়েকটি আবৃত্তির অ্যালবাম রয়েছে তাঁর।

ছাত্রা জীবন থেকে কবিতা লিখেন সৌমিত্র। ব্যক্তিগত নক্ষত্রমালা, জলপ্রপাতের ধারে দাঁড়াব বলে, জন্ম যায় জন্ম যাবে তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

বাংলা ইনসাইডার/ এইচপি /



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭