ইনসাইড গ্রাউন্ড

ডিমোশান হলেও স্বস্তিতে ডমিঙ্গো


প্রকাশ: 24/08/2022


Thumbnail

যখনই একজন কর্মকর্তা তার দায়িত্বের‍্ জায়গায় যথাযথ কার্যক্ষকমতা দেখাতে না পারলে ডিমোশন দিতে বাধ্য হয় কতৃপক্ষ। এটা সবধনের চাকরির ক্ষেত্রেই প্রযোজ্য। বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডমিঙ্গোর ক্ষেত্রেও আমরা ব্যতিক্রম দেখিনি। টি-টোয়েন্টিতে বাজে পারফরম্যান্সের কারণে তাকে এই ফরম্যাটের দায়িত্ব থেকে সরিয়ে নেয়া হয়েছে। তবে, ডিমোশান হলেও সেটা নিয়ে কোনোরকম অস্বস্তিতে নেই তিনি। সম্প্রতি 'প্রথম আলোকে' দেয়া এক সাক্ষাৎকারে তিনিও বলেন, আপদত বেশ শান্তিতেই তার দিন কাটছে।

বাংলাদেশ দলের টি-টোয়েন্টি পারফরম্যান্স এর গ্রাফ ক্রমাগতভাবে নিম্নমুখি। ব্যর্থতার বৃত্ত থেকে কিছুতেই বের হতে পারছে না টাইগার বাহিনী। এজন্য দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাহমুদউল্লাহ রিয়াদকে সরিয়ে নেতৃত্ব দেয়া হয়েছে সাকিব আল হাসানকে।

কোচিং প্যানেলেও আনা হয় পরিবর্তন। এশিয়া কাপের আগেই রাসেল ডমিঙ্গোকে টি-টোয়েন্টি দল থেকে সরিয়ে নেয়ার আগেই ভারতের শ্রীরাম শ্রিধরন কে টেকনিক্যাল কোচ হিসেবে উড়িয়ে আনে বিসিবি। যদিও ক্রিকেটে দলের কোনো প্রধান কোচ আপাতত থাকছে না। তবে এই সময়ে বরাবরের মতোই বাকি দুই ফরম্যাটে প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ডমিঙ্গো।

ডমিঙ্গো বলেন, 'খুবই, খুবই শান্তিতে আছি। এটা কোনো বিষয়ই নয়। আমি টি-টোয়েন্টি দল নিয়ে অনেক চেষ্টা করেছি। বোর্ড ভাবছে, এখন অন্য কাউকে দায়িত্ব দিয়ে দেখতে। বোর্ড যদি মনে করে এটাই দলের জন্য ভালো, আমার কোনো সমস্যা নেই। আমার এত অহংকার নেই।'

টি-টোয়েন্টি থেকে আনুষ্ঠানিক বিদায়ের পর ডমিঙ্গো জানিয়েছেন তার পরবর্তী লক্ষ্যের কথা। ভারতে অনুষ্ঠেয় আসন্ন ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপকে পাখির চোখ করছেন বাংলাদেশের হেড কোচ। এ ছাড়া সাদা পোশাকের ক্রিকেটেও উন্নতি করতে চান এই প্রোটিয়া কোচ।

ডমিঙ্গো বলেন, 'আমার মনোযোগ থাকবে ৫০ ওভারের বিশ্বকাপে। আমি বিশ্বাস করি, আমাদের সেখানে ভালো করার সম্ভাবনা আছে। টেস্ট দলটাকে ভালো জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করব। কিছু সিরিজ জয়ের চেষ্টা করতে হবে। আমাকে নিয়ে অনেক কথা হয়, সেটা আমি জানি। আমি কই যাচ্ছি, এই দায়িত্বে থাকছি কি না...কিন্তু এই মুহূর্তে আমি শুধু নিজের কাজটাই করে যেতে চাই। এসব নিয়ে ভাবতে চাই না।'



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭