ইনসাইড আর্টিকেল

এক পরীক্ষায় সনাক্ত হবে আট ক্যান্সার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2018


Thumbnail

ক্যান্সার সনাক্তকরণে এক ধাপ এগিয়ে গেলেন বিজ্ঞানীরা। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন একটি পরীক্ষা-পদ্ধতি আবিষ্কার করেছেন যেখানে ৮ ধরনের সাধারণ রোগ সনাক্ত করা যাবে।

এই পরীক্ষার মাধ্যমে যকৃত, ফুসফুস,অগ্ন্যাশয়, স্তন, পাকস্থলী, খাদ্যনালী, মলাশয় ও ওভারিয়ানের আট ধরনের ক্যান্সার সনাক্ত হবে।

গবেষকদের দাবি পরীক্ষাটি রক্তে পরিবর্তিত ডিএনএ এবং ক্যান্সার সংক্রান্ত প্রোটিনের প্রতি সংবেদনশীল। ক্যান্সার শনাক্ত করতে ১ হাজারের বেশি ক্যান্সার রোগীর মধ্যে এই পরীক্ষাটি করা হয়। যার ৭০ শতাংশ রিপোর্ট সঠিক এসেছে। ক্যান্সার নেই এমন ৮০০ স্বেচ্ছাসেবীর মধ্যেও পরীক্ষাটি চালানো হয়েছে। এর মধ্যে ৯৯ শতাংশ পরীক্ষায় ফলাফল স্বাভাবিক এসেছে।

পরিবারে ক্যান্সারের পূর্ব ইতিহাস থাকা তরুণদের এবং ৫০ বছরের বেশি বয়সীদের কথা চিন্তা করে এই গবেষণাটি করা হয়েছে। ওয়াল্টার এন্ড এলিজা হল ইন্সটিটিউটের গবেষক পিটার গিভস বলেন, ‘আমাদের যখন বয়স বাড়ে তখন দুর্ভাগ্যজনক ভাবে ক্যান্সারের ঝুঁকিও বাড়ে। আবার কিছু কিছু তরুণ যাদের পরিবারের ক্যান্সার আক্রান্ত হওয়ার পূর্ব ইতিহাস রয়েছে তারা ক্যান্সারের ঝুঁকি রোধ করতে এই পরীক্ষার দ্বারস্থ হতে পারেন’। পরীক্ষাটি বছরে একবার শারীরিক পরীক্ষার অংশ হবে বলে আশা প্রকাশ করেন গিভস। তিনি মনে করেন এর মধ্য দিয়ে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু হ্রাস পাবে।


বাংলা ইনসাইডার/ডিজি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭