ইনসাইড আর্টিকেল

নারী উদ্যোক্তা এবং সফলতা


প্রকাশ: 25/08/2022


Thumbnail

"উদ্যোক্তা" এই শব্দের সাথে আমরা কমবেশি সকলেই পরিচিত। একজন ব্যক্তি যখন নিজের কর্মসংস্থানের কথা চিন্তা করে কোন চাকরি বা কারো অধিনস্ত না থেকে নিজে থেকেই কোন ব্যাবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টা করেন বা পরিকল্পনা শুরু করেন তখন তাকে উদ্যোক্তা বলা হয় । বর্তমানে বাংলাদেশে উদ্যোক্তার সংখ্যা বাড়ছে,  নারীদের এই সংখ্যা এই ক্ষেত্রে আশ্চর্যজনক ভাবে এগিয়ে আছে। 

ছোট থেকে বড় নানা ব্যবসায়ী ধারণা নিয়েই কাজ করছেন নারীরা। ইচ্ছা অনুযায়ী সময়ের চাহিদা অনুযায়ী অনেকেই নিজেদের অর্থনৈতিক সচলতা সমৃদ্ধ করার জন্য বেছে নিচ্ছেন নানা ধরণের ব্যবসা। আবার অনেকেই নিজের বানানো নানা উপকরণ নিয়ে হাজির হচ্ছেন নতুন আঙ্গিকে।  সকলেরই উদ্দেশ্য সঠিক ভাবে নিজের কাজের সুকৃতি এবং বাস্তবায়ন। 

নির্দিষ্ট কোনো সীমাবদ্ধতা দেখা যায় এই ক্ষেত্রে। কেউ নিজস্ব ডিজাইনের কাপড় বানাচ্ছেন, কেউ বা গহনা। কেউ আবার মিষ্টিজাত জিনিস তৈরিতে নিজের পারদর্শীতা দেখাচ্ছেন সমানতালে। কারো কারো কাছে, রূপচর্চার "হোম-মেড" জিনিসপত্র আছে যা সমাদৃত বর্তমান সমাজের প্রায় প্রতি শ্রেনীর মানুষের কাছে। নিজের পারদর্শীতাকে কাজে লাগিয়ে সফলভাবে টাকা উপার্জন করাটা যেন এক পরম তৃপ্তি। অনেকেই মনে করেন,  নিজের তৈরি যেকোনো জিনিসের প্রতি যত্ন, আবেগ থাকে অন্য যেকোনো কিছু থেকে বেশি। সেই জিনিস যখন ভোক্তা পছন্দ করেন এবং চাহিদা বাড়ে তখন নিজের ভালো লাগা আর কাজ করার আগ্রহ বেড়ে যায় অনেক গুণ। 

দেশে নারী উদ্যোক্তার হার ক্রমান্বয়ে বাড়তে থাকে করোনা অতিমারির সময় থেকে। ঘরে বন্দি থাকা সময়কালীন অনেকেই নিজেদের ফাঁকা সময়কে কাজে লাগিয়েছিলেন আনুসাঙ্গিক গুণাবলিকে বিকাশিত এবং প্রকাশ করে। তাছাড়া,  অনেকের আবার শুরু থেকেই ইচ্ছা ছিল উদ্যোক্তা হবার। সেক্ষেত্রে তারা কিছু দক্ষতা অর্জন করেছেন আবার কিছু ক্ষেত্রে নিজেদের কাজকের প্রকাশ করেছেন নিজস্বতার সাথে। যেকোনো কাজে নিজেদের প্রয়োজনীয় অংশগ্রহণের পাশাপাশি পাচ্ছেন পারিবারিক সাহায্য। যার জন্য নারীরা কাজ করে স্বস্তিবোধ করছেন। সাংসারিক চাপ এবং ব্যক্তিগত অনেক কারণেই অনেকের বাইরে যথাযথ কাজ করার সময় হয়ে উঠে না তারা বিজনেস ফ্রম হোম এর আওতায় নিজ উদ্যোগে আয়ের ব্যবস্থা করছেন। আবার অনেকে বাইরে চাকরি/কাজ করার পরও শখের বসে করছেন নিজেদের পছন্দ অনুযায়ী ব্যবসা।  কাজের প্রচার বা সম্প্রসারণ বাড়লে অনেক ক্ষেত্রে এতে যুক্ত হচ্ছে মানুষ বেতনের বিনিময়ে যাতে করে বেকারত্ব কমছে।  

নারী উদ্যোক্তার সংখ্যা যেমন বেড়েছে তেমন সফলতার সাথে ব্যবসা করছেন নারী উদ্যোক্তারা। তারা নিজেদের কর্মসংস্থান নিজেরা তৈরি করছেন। তৈরি করে নিচ্ছেন নতুন আত্মপরিচয়।  বাংলাদেশের প্রেক্ষাপট বিশ্লেষণ করলে দেখা যায়, নারী উদ্যোক্তার এই বিপুল সম্ভাবনা শুধু শহরকেন্দ্রিক নয়। প্রত্যন্ত অঞ্চলে দেখা মেলে হাজার হাজার নারী উদ্যোক্তার। যারা সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছেন এবং গুরুত্বপূর্ণ অবদান রাখছেন দেশের অর্থনৈতিক উন্নয়নে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭