ওয়ার্ল্ড ইনসাইড

এনডিটিভি কিনতে মোদি ঘনিষ্ঠ গৌতম আদানির তোড়জোড়


প্রকাশ: 25/08/2022


Thumbnail

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) নিয়ন্ত্রণ নিতে তোড়জোড় শুরু করেছেন এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী, তাঁর সম্পদের পরিমাণ ১৩৫ বিলিয়ন ডলার। গৌতম আদানিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ঘনিষ্ঠ বলেও মনে করা হয়। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আদানি এনডিটিভির অধিকাংশ শেয়ার কেনার পরিকল্পনা করছে। এনডিটিভি বলছে, কোম্পানির প্রতিষ্ঠাতাদের সঙ্গে কোনো কথোপকথন বা সম্মতি ছাড়াই এ ধরনের প্রস্তাবের কথা উঠেছে। তবে আদানির এনডিটিভি কেনার আগ্রহের বিষয়টি ভারতে অনেকের মনোযোগ কেড়েছে।

এর আগে, গত মঙ্গলবার (২৩ আগস্ট) আদানি গ্রুপের এজিএম মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড (এএমএনএল) এক বিবৃতিতে জানায়, তারা এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিক আরআরপিআর হোল্ডিংকে কেনার পরিকল্পনা করছে। তবে এর জন্য কি পরিমাণ অর্থ খরচ করছে তা ওই বিবৃতিতে প্রকাশ করা হয়নি। 

এজিএম মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড তাদের বিবৃতিতে আরও জানায়, তারা এনডিটিভির আরও ২৬ শতাংশ মালিকানা কেনার জন্য প্রস্তাব উন্মুক্ত রাখছে। তাদের প্রস্তাব যদি কেউ গ্রহণ করে তবে এনডিটিভির অধিকাংশ মালিকানা চলে যাবে আদানি গ্রুপের কাছে।

এএমএনএল-এর প্রধান নির্বাহী সঞ্জয় পুগালিয়া বলেন, এনডিটিভির কেনার প্রক্রিয়া শেষ হলে বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে নতুন যুগের মিডিয়ার পথ প্রশস্ত করার লক্ষ্যে এএমএনএল-এর যাত্রার একটি উল্লেখযোগ্য মাইলফলক হবে।

এনডিটিভি বলেছে, গত মঙ্গলবার আদানির উদ্দেশ্য সম্পর্কে অবগত হয়েছে তারা ।

উল্লেখ্য, এনডিটিভি গ্রুপটি তিনটি চ্যানেল এবং নিউজ ওয়েবসাইট পরিচালনা করে। সাংবাদিক রাধিকা রায় ও প্রণয় রায় এনডিটিভি প্রতিষ্ঠা করেন। ভারতের যে কয়েকটি মিডিয়া গ্রুপ মোদির সরকারের নীতির সমালোচনা করে থাকে তার মধ্যে এনডিটিভিকে অন্যতম হিসেবে দেখা হয়।

২০১৪ সালে মোদি ক্ষমতায় আসার পর থেকে এনডিটিভির বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে মানি লন্ডারিং ও ট্যাক্স ফাঁকির মতো অভিযোগও রয়েছে। এখন মোদি ঘনিষ্ঠ গৌতম আদানি এনডিটিভিকে কিনতে চাওয়ায় তার ব্যবসায়িক সাম্রাজ্য প্রসারিত করার চেয়ে অন্য কোনো পরিকল্পনায় আছে কিনা সে প্রশ্ন উঠছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭