ওয়ার্ল্ড ইনসাইড

সমুদ্রে জীবন বাঁচালো ড্রোন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2018


Thumbnail

উত্তাল সমুদ্রে ডুবন্ত দুই অস্ট্রেলিয়ান কিশোরকে বাঁচালো ড্রোন। সমুদ্রে উদ্ধার কাজে এই প্রথমবারের মত ড্রোন ব্যবহার করা হল।

নিউ সাউথ ওয়েলসের লেনক্স হেডে সমুদ্রে সাতার কাটার সময় ১০ মিটার উঁচু ঢেউয়ের কবলে পড়েন অস্ট্রেলিয়ান দুই কিশোর। এক ব্যক্তি উপকূল থেকে প্রায় ৭০০ মিটার দূরে ওই দুই কিশোরকে প্রকাণ্ড ঢেউয়ের সঙ্গে লড়াই করতে দেখে লাইফ গার্ডদের খবর দেন। সঙ্গে সঙ্গে ড্রোনে করে সেখানে একটি ‘পড’ (খোলার সঙ্গে সঙ্গে নিজে থেকেই বাতাস পূর্ণ হয়ে ভেসে থাকতে পারে) পাঠানো হয়। ড্রোনটি সমুদ্রে আটকে পড়া দুই তরুণের দিকে জীবন রক্ষাকারী হলুদ পডটি ছুড়ে দেয়। আর সেই পডটিই আঁকড়ে ধরেই জীবন বাঁচান দুই তরুণ।

এই ঘটনায় কর্তব্যরত লাইফ গার্ড সুপারভাইসর জাই সেরিদান বলেন এই প্রযুক্তি ব্যবহার করে তারা দুই মিনিটের মধ্যেই জীবনরক্ষাকারী টিউবটি পৌঁছে দিতে পেরেছেন। অন্য সাধারণ কোন দিনে তাদের কাছে উদ্ধারকারীদের পৌছতে আরও বেশী সময় লাগত বলেও তিনি মন্তব্য করেন।

অস্ট্রেলিয়া সর্বত্রই ড্রোন টেকনোলজি ব্যবহারের চেষ্টা করছে। সম্প্রতি সমুদ্রে সার্ফারদের জীবন বাঁচাতে ড্রোনে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাবহার শুরু করেছে দেশটি। এর মাধ্যমে ড্রোনগুলি সমুদ্রের বিভিন্ন বস্তু ও প্রাণী পৃথকভাবে সনাক্ত করতে পারবে।

বাংলা ইনসাইডার/ডিজি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭