ইনসাইড টক

‘শিক্ষাপ্রতিষ্ঠানে দুইদিন ছুটি রাখা বিবেচনা প্রসূত নয়’


প্রকাশ: 25/08/2022


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আমাদের শিক্ষাব্যবস্থায় সিস্টেমেটিক গলদ আছে। যেটার শিকার হয় আমাদের ছেলেমেয়েরা। সেটা শিক্ষার্থীদের ওপর অহেতুক একটা মানসিক চাপ তৈরি করে। স্কুল-কলেজ যাই বলি না কেন সব জায়গায় শিক্ষকদের একটা দায়িত্ব। এমন কোন পরিবেশ কেন তৈরি হবে যে কারণে একজন শিক্ষার্থী আত্মহত্যার করার চিন্তা করবে। শিক্ষার্থীদের ওপর কোন ধরনের চাপ সৃষ্টি করাই উচিত নয়। লেখাপড়া করানোর জন্য একটা চাপ থাকতে পারে কিন্তু সেটা অবশ্যই একটি সিস্টেমের মধ্যে হওয়া উচিত এবং সেটার একটা লিমিটও থাকা দরকার।

সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়ে যাওয়া এবং জ্বালানি সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুইদিন করাসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, আমাদের দেশের পরীক্ষা ভিত্তিক শিক্ষাব্যবস্থার মতো বিশ্বের কোথাও আর এখনের ব্যবস্থা নেই। আমরা সারা বছরই পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকি কিন্তু প্রকৃতপক্ষে আসল রেজাল্টই থাকে না। পরীক্ষাই শিক্ষা অর্জনের মূল উদ্দেশ্য হতে পারে না। ক্লাসে পড়িয়ে, শিক্ষার্থীদের কাউন্সিলিং করেও ভালো শিক্ষা দেওয়া যায়। যারা শিক্ষাব্যবস্থার সাথে জড়িত তারা অহেতুক কথাবার্তা বলে থাকেন। আর শিক্ষাব্যবস্থা নিয়ে যাদের কথা বলা দরকার তাদের কোন ভূমিকাই নেই। হলিক্রস স্কুলের যে মেয়েটির ক্লাস রুল এক। সে পরীক্ষায় ফেল করলো সেটা জন্য কাউন্সিলিংয়ের দরকার ছিল। আলাদাভাবে বিষয়টি খতিয়ে দেখা উচিত ছিল কেন সে পরীক্ষায় খারাপ করলো-এ বিষয়গুলো নিয়ে তার সাথে কাউন্সিলিং যাওয়া উচিত ছিল। কিন্তু সে রকম কিছু করা হয়েছে বলে আমার মনে হয় না। একজন শিক্ষার্থীর বিভিন্ন সমস্যা থাকতে পারে সে অবস্থাকে বুঝতে হবে। এখন আমাদের শিক্ষকদের নীতি নৈতিকতা হারিয়ে গেছে। এখন একজন ড্রয়িং শিক্ষকও শিক্ষার্থীদের বাধ্য করেন তার কাছে কোচিং করতে। শিক্ষকদের এ ধরনের আচরণ মোটেই কাম্য নয়।

তিনি আরও বলেন, বিদ্যুৎ সাশ্রয় করতে সরকার সপ্তাহে দুইদিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি রাখা সিদ্ধান্ত নিয়েছে কিন্তু এটা খুব বিবেচনা প্রসূত হয়েছে বলে আমি মনে করি না। কারণ, করোনার জন্য এমনিতে আমাদের শিক্ষার্থীদের পড়াশুনার একটা বড় গ্যাপ তৈরি হয়েছে। দীর্ঘ প্রায় দুই বছর পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যখন সচল হচ্ছিল ঠিক এমন সময় এটা করা উচিত ছিল বলে আমি মনে করি না। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে খুব বেশি বিদ্যুৎ খরচ বা ব্যবহার হয় না। এসির প্রাসঙ্গিক তো কথাই আসে না। বেসরকারি কিছু বিশ্ববিদ্যালয় আর তথাকথিত কিছু ইংলিশ মিডিয়া শিক্ষাপ্রতিষ্ঠানে এগুলো থাকতে পারে।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, সরকারের উচিত ছিল যানবাহনের যথেচ্ছা ব্যবহার বন্ধ করা। সরকার ডেপুটি সেক্রেটারি পর্যন্ত গাড়ির ঋণ দিয়ে সর্বনাশ করেছে। এখন ব্যক্তিগত গাড়ির পরিমাণ অনেক বেশি বেড়ে গেছে। স্কুলে গাড়ি নিয়ে আসা বন্ধ করতে হবে। উন্নত বিশ্বে সবাই বাসে করে স্কুলে যায় কিন্তু আমাদের দেশে একেকজন শিক্ষার্থীর জন্য একটি করে গাড়ি আছে।  এটা আইন করে বন্ধ করতে হবে। স্কুল বাস সার্ভিস চালু করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭