ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে ভয়াবহ বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮০


প্রকাশ: 26/08/2022


Thumbnail

আফগানিস্তানে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। চলতি মাসে এই বন্যায় অন্তত ১৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই সময়ে বন্যায় আহত হয়েছেন আরও অন্তত আড়াই শতাধিক ব্যক্তি। এছাড়া অন্তত তিন হাজার ঘরবাড়ি আংশিক বা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এ খবর জানিয়ে বলেছেন, হাজার হাজার গবাদি পশু বন্যার পানির তোড়ে ভেসে গছে।

তিনি আরও বলেন, দুর্গত এলাকাগুলোতে সরকার পুরোদমে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। একইসঙ্গে বন্যায় দুর্গতদের সাহায্যে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সাহায্য চাওয়া হয়েছে।



বন্যার জন্য সাবেক আশরাফ গনি সরকারকে অভিযুক্ত করে মুজাহিদ বলেন, ওই সরকার দেশের অবকাঠামো ও স্থাপনা নির্মাণ করার ক্ষেত্রে চরম অব্যবস্থাপনার পরিচয় দিয়েছিল বলে প্রবল বৃষ্টিপাতের পানি সরে যেতে পারেনি। ফলে বন্যা চরম আকার ধারণ করেছে।

উল্লেখ্য, আফগানিস্তানের মধ্য ও পূর্বাঞ্চলে প্রবল বর্ষণের ফলে চলতি আগস্ট মাসের মাঝামাঝি সময়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পারওয়ান প্রদেশ। রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পারওয়ান প্রদেশে ভারী বর্ষণ হয় এবং দ্রুত পানি সরে যাওয়ার ব্যবস্থা না থাকায় নদী ও খালগুলো উপচে পড়ে।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭