ওয়ার্ল্ড ইনসাইড

রাহুলকে দোষ দিয়ে দল ছাড়লেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ


প্রকাশ: 26/08/2022


Thumbnail

রাহুল গান্ধীকে একজন ‘অপরিণত’ ব্যক্তিত্ব দাবি করে কংগ্রেস ছাড়লেন বর্ষীয়ান রাজনীতিবিদ গুলাম নবি আজাদ। কংগ্রেসের সব পদ থেকে পদত্যাগ করেছেন তিনি। খবর আনন্দবাজার, এনডিটিভি।

শুক্রবার (২৬ আগস্ট) কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে পদত্যাগপত্রে ক্ষোভ জানিয়ে গুলাম লিখেছেন, ‘দেশের জন্য যা ভাল, কংগ্রেস তা করতে ব্যর্থ হয়েছে।’

পাঁচপৃষ্ঠার পদত্যাগপত্রে গুলাম নবি লিখেছেন, গোটা সাংগঠনিক নির্বাচনী প্রক্রিয়াই একটা প্রহসন। দেশের কোথাও সংগঠনের কোনো পর্যায়ের নির্বাচনই হয়নি। চিঠিতে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে টার্গেট করে বর্ষীয়ান নেতা লিখেছেন, এই সব ঘটেছে কারণ, গত আট বছরে যিনি নেতৃত্ব দিয়েছেন, তিনি একজন ‘অপরিণত’ ব্যক্তিত্ব। এমনকি, বিভিন্ন নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্যও রাহুলকেই কার্যত কাঠগড়ায় তুলেছেন গুলাম।

রাহুলকে নিয়ে গুলাম লিখেছেন, তার অপরিণত কাজের সবচেয়ে জ্বলন্ত উদাহরণগুলির মধ্যে একটি হলো, সংবাদমাধ্যমের সামনে রাহুল গান্ধীর সরকারি অধ্যাদেশ ছেঁড়া...। এই ধরনের শিশুসুলভ আচরণ প্রধানমন্ত্রী ও ভারত সরকারের ভাবমূর্তি নষ্ট করেছে। ২০১৪ সালে নির্বাচনে ইউপিএ সরকারের পরাজয়ের নেপথ্যে যে কারণ রয়েছে, তার মধ্যে এটি অন্যতম।

গুলাম নবি কংগ্রেসের সঙ্গে তার দীর্ঘদিনের সম্পর্কের কথা যেমন পদত্যাগপত্রে তুলে ধরেছেন, তেমনি দেশের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে ‘নিবিড় সম্পর্কের’ প্রসঙ্গও উল্লেখ করেছেন।

কয়েক দিন আগে জম্মু ও কাশ্মীরের প্রচার কমিটি এবং রাজনৈতিক বিষয়ক প্যানেল থেকে পদত্যাগ করেন গুলাম নবি। ২০২০ সালের অগস্টে যে ২৩ জন নেতা সোনিয়াকে চিঠি দিয়ে দলীয় নির্বাচন এবং স্থায়ী সভাপতি নিয়োগের দাবি জানিয়েছিলেন, আজাদ তাদের মধ্যে অন্যতম।

ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সম্প্রতি কংগ্রেসের ‘বিক্ষুব্ধ’ গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত আনন্দ শর্মা হিমাচল প্রদেশের ‘পর্যবেক্ষক কমিটি’র প্রধানের পদ থেকে পদত্যাগ করেন। এই ঘটনা না যেতেই গুলাম নবি যে ভাবে কংগ্রেস ছাড়লেন, তাতে কংগ্রেসের ভেতর অসন্তোষ ক্রমশ বাড়ছে বলেই মনে করা হচ্ছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭