ইনসাইড পলিটিক্স

খালেদাকে নিয়ে জিয়া পরিবারের দ্বন্দ্ব এখন চরমে


প্রকাশ: 26/08/2022


Thumbnail

বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়া হবে কিনা কিংবা বেগম খালেদা জিয়ার নতুন করে মুক্তির আবেদন করা হবে কিনা -এসব নিয়ে বেগম খালেদা জিয়ার পরিবারের মধ্যে দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। এ দ্বন্দ্বের সূত্রপাত হয়েছে শামীম এস্কান্দারকে নিয়ে। শামীম এস্কান্দার সম্প্রতি বেগম খালেদা জিয়াকে মুক্ত করা এবং তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে যা কিছু করা দরকার তাই করবেন বলে ঘোষণা দিয়েছেন। তিনি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে টেলিফোন করেন এবং বলেন যে, বেগম খালেদা জিয়াকে বিদেশ নিতে যদি তাকে রাজনীতি ছাড়তে হয় সেটিও আমি করবো। বেগম খালেদা জিয়াকে যদি পদত্যাগ করতে হয় সেটিও আমি করাবো, কিন্তু এইভাবে বেগম খালেদা জিয়াকে রাখবো না। শামীম এস্কান্দারকেই বেগম জিয়া এখন তার ব্যাপারে সবকিছু করার নির্দেশনা দিয়েছেন। আর সেই বিবেচনায় থেকেই শামীম এস্কান্দার এখন সরকারের বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করছে। এই ঘটনায় তারেক জিয়া অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন এবং তিনি এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারেক জিয়া বেগম খালেদা জিয়াকে তুরুপের তাস হিসেবে ব্যবহার করতে চান।

বেগম খালেদা জিয়া অসুস্থ। তিনি কদিন পর পর হাসপাতালে যাচ্ছেন এবং সরকার তাকে বিদেশ যেতে দিচ্ছে না। এটি তারেক জিয়ার রাজনৈতিক ফায়দা হাসিলের ভালো উপায় বলে মনে করছেন। তারেক চান না বেগম খালেদা জিয়া সুস্থ হোক বা বেগম খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য বিদেশে আসুক। এই কারণে তিনি এই বিষয়টি নিয়ে বেশি চিৎকার-চেঁচামেচি না করার জন্য বিএনপি নেতাদেরকে পরামর্শ দিয়েছেন। আর এর প্রেক্ষিতেই বিএনপির নেতারা বেগম খালেদা জিয়ার মুক্তি, তাকে বিদেশ যাওয়ার অনুমতির বাইরে এখন দ্রব্যমূল্য, লোডশেডিং ইত্যাদি বিষয় নিয়ে আন্দোলন করছে, কথাবার্তা বলছে। তারেক জিয়া মনে করছে যে, বেগম খালেদা জিয়া এই অবস্থায় থাকলে সেটি তার জন্য ইতিবাচক। জনগণের সহানুভূতি পাওয়া যাবে। তবে সরকারও মনে করছে যে, বেগম খালেদা জিয়ার বিদেশে যাওয়া না যাওয়ার বিষয়টি নির্বাচনের আগে আগে নির্ধারণ করতে হবে। এখন বেগম খালেদা জিয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়াটা সঠিক হবে না। বরং যখন নির্বাচনের সময় ঘনিয়ে আসবে তখন যদি বেগম খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয় উন্নত চিকিৎসার জন্য সেটি আওয়ামী লীগ সরকারের জন্য একটি ইতিবাচক ফলাফল আনতে পারে এবং এর মাধ্যমে আওয়ামী লীগ বিএনপিকে নির্বাচনের পথেও নিয়ে যেতে পারে।

কিন্তু প্রশ্ন হলো যে, বিএনপিতে তার আগেই তারেক জিয়া খালেদা জিয়াকে নেতৃত্ব থেকে সরিয়ে দেন কিনা। বিএনপির একাধিক নেতা বলছেন যে, এখন বিএনপি চালাচ্ছেন এককভাবে তারেক জিয়া। বেগম খালেদা জিয়ার এখানে কোনো ভূমিকাই নেই। দলে কি হচ্ছে না হচ্ছে সে সম্পর্কেও তিনি কোনো খোঁজ খবর রাখেন না। বরং তারেক জিয়া যা বলেন সেটিই চূড়ান্ত হচ্ছে। বেগম জিয়াকে শুধুমাত্র কাগজে-কলমে চেয়ারপার্সন রাখা হয়েছে।  শামীম এস্কান্দার তাই মনে করেন যে, দল যেহেতু তারেক জিয়া চালাচ্ছে কাজেই বেগম খালেদা জিয়া বিএনপি চেয়ারপারসন এই পরিচয়ের কারণে কেন সাজা ভোগ করবেন? এই পরিচয়ের কারণে কেন তিনি কষ্ট পাবেন? তার চেয়ে বরং বেগম খালেদা জিয়া যদি বিএনপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেন তাহলে সেটি তার জন্য মঙ্গলজনক হবে। কিন্তু তারেক জিয়া সেটিতে রাজি নয়। বরং সরকারের সঙ্গে দেনদরবার এবং শলা-পরামর্শ করার জন্য তারেক জিয়া এখন শামীম এস্কান্দারকে দুষছেন। মামা-ভাগ্নের বিরোধ এখন বিএনপির মধ্যে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে এবং সেই বিরোধে শেষ পর্যন্ত কে জেতেন সেটাই দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭