কালার ইনসাইড

‘মেরুদণ্ডহীন’ চলচ্চিত্র পরিচালক-শিল্পী সমিতি!


প্রকাশ: 26/08/2022


Thumbnail

নানা নাটকীয়তা পর শুক্রবার সারা দেশের মাত্র ৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সরকারি অনুদানের ছবি 'আশীর্বাদ'। ছবিটি মুক্তি আগের দিন পর্যন্ত জল ঘোলা কম হয়নি।

ঘটনার শুরু সংবাদ সম্মেলনে ছবির প্রযোজক জেনিফার নায়ক-নায়িকাকে বেশকিছু মন্তব্য করে। ছবির পাত্র-পাত্রী রোশান এবং মাহিও পরবর্তীতে প্রযোজকে নিয়ে নানা অভিযোগ করেন। তাদের সাথে সেই কাতারে যুক্ত হয়েছিলেন ছবির প্রযোজক মুস্তাফিজুর রহমান মানিক।

এরপর প্রযোজক প্রডিউসার সমিতিতে তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দেন এবং ফের সংবাদ সম্মেলন করেন। যেখানে তিনি নায়ক-নায়িকা ও নির্মাতাকে নিয়ে বেশ বাজে মন্তব্যই করেন। পাশাপাশি মামলা করার হুমকিও দেন।

নায়িকা মাহিও থেমে যায়নি। তিনিও শিল্পী সমিতিতে লিখিত অভিযোগ দেন। এরপর থেকে অনেক শিল্পীই মাহির পক্ষ নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন। তবে ছবি মুক্তি একদিন আগে পাল্টে যায় চিত্র। পরিচালক সমিতি ও শিল্পী সমিতি তাদের মধ্যকার ঝামেলার ইতি টেনে মীমাংসা করেন ও সংবাদ সম্মেলন করেন। সেই সংবাদ সম্মেলনে ছবির প্রযোজক, নায়ক-নায়িকা, নির্মাতা ও দুই সমিতির নেতারা উপস্থিত ছিলেন। যদিও নায়ক-নায়িকা ও নির্মাতা মীমাংসা মেনে নিয়েছিলেন তবুও তাদের চোখে মুখে এক অজানা কষ্টের ছাপ দেখা গিয়েছে, যা নিয়ে অনেকেই ফেসবুকে লেখালেখি করেছেন।

এদিকে, একজন শিল্পীকে ও নির্মাতাকে নিয়ে অশালীন মন্তব্য করে কিভাবে আবার প্রযোজক মীমাংসা করেন তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। অনেক শিল্পীও শিল্পী সমিতির ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন। তাদের মতে একজন শিল্পীকে এভাবে মিডিয়ার সামনে অপমান করা হলো। সমিতিতে জানানোর পরেও তারা কোনো প্রতিবাদ না করে মীমাংসা কিভাবে আগেই করে ফেলে?

শুধু শিল্পী সমিতি নয়, পাশাপাশি প্রশ্ন উঠেছে পরিচালক সমিতি নিয়েও। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন নির্মাতা বাংলা ইনসাইডারকে বলেন, মীমাংসা হয়েছে এতে আমরা খুশি। তবে একজন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতাকে নিয়ে নতুন একজন প্রযোজক যে পরিমাণ বাজে মন্তব্য করেছেন তা জানার পর কিভাবে সমিতি চুপ থাকে? পাশাপাশি কোনো প্রতিবাদলিপি না দিয়েই তারা আগে মীমাংসা করেন কিভাবে? তাহলে কি নির্মাতাদের এভাবে প্রযোজকরা এসে প্রতিনিয়ত হেয়-প্রতিপন্ন করেই যাবে? এবারই প্রথম নয়, এর আগেও এমন বেশকিছু ঘটনা ঘটেছে যেখানে সমিতিকে নিশ্চুপ ভূমিকায় দেখা গিয়েছে। তাহলে কি ‘মেরুদণ্ডহীন’ সমিতির সদস্য আমরা?

শুধু নির্মাতা ও শিল্পীরাই নন, সোশ্যাল মিডিয়ায় অনেকেই দুই সমিতির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭