ইনসাইড আর্টিকেল

ভ্রমনকালে মোশন সিকনেস থেকে বাঁচতে করণীয়


প্রকাশ: 27/08/2022


Thumbnail

দেশ এবং দেশের বাইরে বেশ কিছু জায়গায় এখন ভ্রমণ করার উপযুক্ত সময়। যার ফলে মানুষের ভ্রমণের প্রতি আগ্রহটাও বেশি দেখা যাচ্ছে। যেমন দেশের মধ্যে অনেকেই এখন যাচ্ছে পাহাড়, ঝর্ণার গহীনে হারিয়ে যেতে। আবার দেশের বাইরে তো বেশ কিছু পরিচিত স্থান রয়েছেই। যার মধ্যে রয়েছে প্রতিবেশি দেশ ভারত। ভারতের মেঘালয়ে পর্যটকের এখন বেশ চাপ রয়েছে। দেশ এবং দেশের বাইরের অনেক পর্যটকই এখন এই জায়গাটিতে ভিড় করছে। এছাড়াও রয়েছে মালদ্বীপ, নেপাল ইত্যাদি। 

তবে ভ্রমণ পিপাসুদের অনেকেই যানবাহনে উঠলে অসুস্থ অনুভব করে। যাত্রাকালে গাড়িতে উঠলেই এরা মোশন সিকনেসে আক্রান্ত হয়ে যায়। যার ফলে মাথা ব্যথা, মাথা ঘুরানো এমনকি প্রচন্ড বমি পর্যন্ত হয়। আর এই সমস্যাকেই বলা হয় মোশন সিকনেস। তাই অনেকের ভ্রমণের ইচ্ছা থাকলেও গাড়িতে ওঠার ভয়ে পছন্দের জায়গায় ঘুরতে যেতে পারে না। তবে কিছু সতর্কতা মেনে চললেই এই মোশন সিকনেস সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। ভ্রমণের যাত্রাকালে মোশন সিকনেসকে পাশ কাটিয়ে আনন্দময় করে করে তুলুন নিজের ভ্রমণ যাত্রা। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি করলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে এবং ভ্রমণ হবে আনন্দময়। 

>> ভ্রমণে যাত্রার সময় যারা মোশন সিকনেসে আক্রান্ত হন তারা অনেকক্ষণ যাবত গাড়ির সামনের দিকে তাকিয়ে না থেকে জানালা দিয়ে প্রকৃতির অপরুপ সৌন্দর্য উপভোগ করার চেষ্টা করুন। ফলে  প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি আপনি সুস্থও থাকবেন। এর কারণ, আপনি যদি বাইরের দিকে তাকিয়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগে মগ্ন থাকেন তাহলে ভিশন সিস্টেম আপনার মস্তিষ্কে আর ভুল সংকেত পাঠাতে পারবে না।

>> গাড়ির ভেতর দুর্গন্ধ। ভ্রমণের সময় আপনি যে গাড়ি দিয়ে ভ্রমণ করবেন, সে গাড়িতে যদি দুর্গন্ধ থাকে তাহলেও আপনি মোশন সিকনেসে আক্রান্ত হতে পারেন। গাড়ি যদি ব্যক্তিগত হয় তাহলে ভ্রমণ যাত্রার পূর্বে গাড়ি খুব ভালো করে পরিষ্কার করে রাখুন। এরপরও যদি গাড়িতে দুর্গন্ধ থাকে তাহলে সাথে ভালোমানের এয়ারফ্রেশনার রাখুন এবং প্রয়োজনে ব্যবহার করুন। এছাড়াও, গাড়ির ভেতরে দুর্গন্ধ যাওয়ার জন্য এসি অন করে রাখতে পারেন এবং সাথে ন্যাপথলিন রাখতে পারেন। এর ফলে গাড়ির ভেতরকার বাজে গন্ধ দূর হয়ে যাবে।

>> ভ্রমণকালে গাড়ি যদি ব্যক্তিগত হয় তাহলে লম্বা জার্নির সময় মাঝ পথে একটা বিরতি নিয়ে নিন। আপনার হাতে যদি একটু বেশি সময় থাকে তাহলে নিরাপদ স্থানে গাড়ি থামিয়ে একটু ঘোরাফেরা করে নিন। কিছুক্ষণ খোলা পরিবেশে থাকার চেষ্টা করুন। তাহলে দেখবেন অনেকটা সুস্থ বোধ করবেন। 

>> ভ্রমণের সময় সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো খাওয়া-দাওয়া। অতিরিক্ত ঝাল, মশলা, তেলযুক্ত ভারী খাবার এড়িয়ে চলুন। এ জাতীয় খাবার মোশন সিকনেসকে আরও বাড়িয়ে দেয়। ক্র্যাকারস জাতীয় বা অন্যান্য কার্বোহাইড্রেট যুক্ত খাবার পেটকে প্রশমিত করতে পারে, যা বমি বমি ভাব এবং বমি কমিয়ে ফেলতে পারে। আর তাই ভ্রমণকালীন সময়ে এসব খাবার খেতে চেষ্টা করুন। এছাড়াও বাইরের যেকোন পানীয় কিংবা কোল্ড ড্রিংকস, কৃত্রিম জুস ইত্যাদি থেকে বিরত থাকুন। ভ্রমণের সময় সাথে বিশুদ্ধ ফুটানো পানি, গ্লুকোজ কিংবা আদা বা লেবু চা সাথে রাখতে পারেন। আরেকটা কথা অবশ্যই খেয়াল রাখবেন যে, ধূমপান আপনার মোশন সিকনেসের সমস্যাকে আরও বাড়িয়ে তুলবে, সুতরাং ধূমপান করা থেকে বিরত থাকুন।

>> যেসব খাবার খেলে আপনার মোশন সিকনেস প্রতিরোধ হবে সেসব খাবার সাথে রাখুন এবং খান। আপনার অস্বস্তিকর পেটকে শান্ত করতে আদা বা আদার তৈরি খাবার অনেক বেশি শক্তিশালী। কয়েক টুকরো শুকনো আদা কাটা একটি প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন। ভ্রমণকালীন সময় যখনি অসুস্থতার লক্ষণগুলি অনুভব করবেন, তখনি তা ধীরে ধীরে চিবুতে থাকুন।

এবিসি নিউজের একটি প্রতিবেদন অনুযায়ী, ছোট তাজা লেবুর রস ভ্রমণকালে আপনার বমি বমি ভাব এবং বমি রোধ করতে পারে। তাই সাথে ছোট ছোট তাজা লেবু ভ্রমণের সময় রাখতে পারেন এবং সাথে পরিষ্কার পুদিনা পাতাও রাখতে পারেন। পুদিনাপাতা গ্যাস্ট্রিক জনিত বমি বমি ভাব দূর করতে দারুণ কাজ করে। 

>> ভ্রমণের সময় যখনই মোশন সিকনেস অনুভব করবেন তখিন এড়িয়ে মনকে শান্ত রেখে অন্য কাজে মনোযোগ স্থির রাখার চেষ্টা করুন। সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। যদি ঘুম না আসে তাহলে চোখ বন্ধ করে রেখে চুপচাপ শুয়ে থেকে গান শুনতে পারেন 

তবে যাদের খুব বেশি সমস্যা হয়, তারা এই অসুস্থতা থেকে মুক্তি পেতে গাড়িতে উঠার আগেই বমির ট্যাবলেট খেয়ে নিতে পারেন। তবে যে ওষুধই খান না কেন, তা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন।

সুতরাং,  ঘুরতে যেতে হোক বা প্রয়োজনের দাগিদে হোক নিজের একটু সতর্কতা আপনার ভ্রণকে করতে তুলতে পারে সুন্দর এবং আনন্দময়। একটুখানি আগাম সতর্কতামূলক পদক্ষেপ, আপনাকে যেকোন ক্ষতিকর পরিস্থিতির সম্মুখীন হওয়া থেকে বাঁচিয়ে দেবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭