ইনসাইড গ্রাউন্ড

আজ পর্দা উঠছে এশিয়া কাপের


প্রকাশ: 27/08/2022


Thumbnail

নানা অনিশ্চয়তা, জল্পনা-কল্পনা ও গুঞ্জন উড়িয়ে অবশেষে ৪ বছর পর আজ মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ টুর্নামেন্ট। কে হবেন এশিয়ার রাজা? এই লক্ষ্যে মহাদেশীয় ৬টি দল লড়বে একে অপরের বিরুদ্ধে এই টুর্নামেন্টের ১৫তম আসরে।

এর আগে ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতেই সর্বশেষ এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিলো। এরপর ২০২০ সালে ১৫তম আসর অনুষ্ঠিত হবার কথা থাকলেও ২০১৯ সালের শেষ দিকে করোনা মহামারি কারণে বাতিল হয় সেই আসর। ২০২০ সালের মে মাসে হতে যাওয়া এশিয়া কাপের আয়োজক ছিলো পাকিস্তান। 

সূচি অনুযায়ী পরবর্তী আসর ২০২১ সালে শ্রীলংকার মাটিতে হবার কথা ছিলো। কিন্তু করোনার প্রভাব অব্যাহত থাকায় ঐ বছরেও টুর্নামেন্ট স্থগিত করা হয়।

পরপর দুই বছর বাতিল হওয়ায় টুর্নামেন্ট নিয়ে ২০২১ সালের অক্টোবরে আবারও আলোচনায় বসে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আলোচনা শেষে জানায়, ২০২২ সালে শ্রীলংকার মধ্য দিয়ে ফিরবে এশিয়া কাপ। এছাড়া আর ২০২৩ সালে টুর্নামেন্টের ১৬ তম আসর পাকিস্তানের মাটিতে হবে বলেও জানানো হয়।

এসিসির ঘোষণা অনুযায়ী টুর্নামেন্ট শ্রীলংকার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পথে বাঁধা হয়ে দাঁড়ায় শ্রীলংকার রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি। চলমান অস্থিরতা ও সংকটের মাঝে সম্ভাবনা না পেয়ে বাধ্য হয়ে ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করা থেকে নিজেদের সরিয়ে নেয় শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)।

এসএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাশলে ডি সিলভা জানান, ‘শ্রীলংকার বর্তমান পরিস্থিতিতে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব নয়। নিরাপত্তার কারনে এশিয়া কাপের স্পন্সর-সম্প্রচারকরা শ্রীলংকায় আসতে রাজি নয়।’

পরবর্তীতে আবারও মে মাসে আলোচনায় বসে এসিসি। সেখানে সিদ্ধান্ত হয়, শ্রীলঙ্কার হাতে আয়োজক স্বত্ব রেখেই এশিয়া কাপের ১৫তম আসর হবে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। আয়োজক হওয়াতে অন্তত ৬৫ লাখ ডলার অর্থ উপার্জনের সুযোগ থাকবে এসএলসির, যেটা এসিসির নিয়মনুযায়ী ‘হোস্টিং ফি’ হিসেবে বিবেচিত হবে।

এর ধারাবাহিকতায় গত ২ আগস্ট এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করে এসিসি। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে টি-টোয়েন্টি ফরম্যাটে এবারের আসরটি আয়োজন করছে এসিসি। এর আগে ২০১৬ সালে বাংলাদেশের মাটিতে হওয়া আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে হয়েছিলো। বাকী সবগুলো আসর হয়েছিলো ওয়ানডে ফরম্যাটে। 

এবারের আসরে মূল পর্বের আগে বাছাই পর্বে অংশ নেয় হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত। ইতোমধ্যে বাছাই পর্ব শেষ করে সেরা দল হয়ে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে হংকং। 

মূল পর্বে রয়েছে দু’টি গ্রুপ । ‘এ’ গ্রুপে খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, পাকিস্তান ও বাছাই পর্ব পেরিয়ে আসা হংকং। অন্যদিকে, ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান।

গ্রুপ পর্ব শেষে সেরা চার দলকে নিয়ে হবে সুপার ফোর পর্ব। সেখানে একে অপরের বিপক্ষে রাউন্ড রবিন স্টাইলে খেলবে দলগুলো। সুপার ফোর পর্বের সেরা দুই দল খেলবে ফাইনালে। ১১ সেপ্টেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে ফাইনাল। 

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আসরের প্রথম দিন মাঠে নামবে শ্রীলংকা-আফগানিস্তান। 

এশিয়া কাপের মূল পর্বে ১৩টি ম্যাচ হবে শারজাহ ও দুবাইতে। যদিও শারজাহতে মাত্র ৩টি ম্যাচ রাখা হয়েছে। বাকী ম্যাগুলো হবে দুবাইয়ে। 
এদিকে এখন পর্যন্ত এশিয়া কাপে সবচেয়ে বেশি সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। তার মধ্যে গত দুই আসরে একটানা বিজয়ি তারা। দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার শিরোপার স্বাদ পেয়েছে শ্রীলংকা। এরপর দুইবার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। অন্যদিকে, তিন তিনবার ফাইনালে উঠলেও শিরোপার স্বাদ নিতে পারেনি টাইগাররা। 

এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি:
২৭-০৮-২০২২ : শ্রীলংকা-আফগানিস্তান, দুবাই
২৮-০৮-২০২২ : ভারত-পাকিস্তান, দুবাই
৩০-০৮-২০২২ : বাংলাদেশ-আফগানিস্তান, শারজাহ
৩১-০৮-২০২২ : ভারত-হংকং, দুবাই
০১-০৯-২০২২ : শ্রীলংকা-বাংলাদেশ, দুবাই
০২-০৯-২০২২ : পাকিস্তান-হংকং, শারজাহ

সুপার ফোর : 
০৩-০৯-২০২২ : ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি’ গ্রুপ রানার্স-আপ, শারজাহ
০৪-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘এ’ গ্রুপ রানার্স-আপ, দুবাই
০৬-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন, দুবাই
০৭-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ রানার্স-আপ-‘বি’ গ্রুপ রানার্স-আপ, দুবাই
০৮-০৯-২০২২ : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি’ গ্রুপ রানার্স-আপ, দুবাই
০৯-০৯-২০২২ : ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন-‘এ’ গ্রুপ রানার্স-আপ, দুবাই

ফাইনাল : 
১১-০৯-২০২২ : সুপার ফোরের সেরা দুই দল, দুবাই


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭