ইনসাইড পলিটিক্স

জাতীয় কবির মাজারে বিএনপির শ্রদ্ধা


প্রকাশ: 27/08/2022


Thumbnail

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে তার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। 

শনিবার (২৭ আগস্ট) সকাল সাতটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জাতীয় কবির মাজারে যান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে জাতীয় কবির মাজারে বিএনপির পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এসময় তার সাথে ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার প্রমুখ।

পরে জাসাসের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতারা। এসময় জাসাসের জাকির হোসেন রোকন, জাহিদুল আলম হিটো, আহসান উল্লাহ, সৈয়দ আশরাফুল মজিদ, মিজানুর রহমান, বিল্লাল আহমেদ প্রমুখ।

এরপরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আকতার হোসেন, আমানউল্লাহ আমানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রুহুল কবির রিজভী বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের অনুপ্রেরণা যোগায়। আমরা বর্তমানে গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রামে আছি তার মূল প্রেরণা যোগায় কবি নজরুল ইসলাম এবং তার রচিত গান ও কবিতা। তিনি নিজেও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে দুঃশাসনের অভিঘাত সয়েছেন, জেলে গিয়েছেন। 

তিনি বলেন, আজকে বাংলাদেশ স্বাধীন হলেও মানুষের নাগরিক স্বাধীনতা নেই। কেউ সত্য উচ্চারণ করতে পারেন না। চলাচল করতে গেলে ভীতির সঞ্চার হয়। কথা বলতে গেলে ভীতির সঞ্চার হয়। এই ভয়ের পরিবেশ তার বিরুদ্ধে কিন্তু জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আজ প্রাসজ্ঞিক। তার যে তুঙ্গস্পর্শী লেখনী আমাদেরকে উজ্জীবিত করে, যে কারণে আমরা তাকে স্মরণ করছি।

রুহুল কবির রিজভী আরও বলেন, কবি নজরুল দ্রোহের কবি। তিনি অন্যায় অত্যাচার ও দুঃশাসনের বিরুদ্ধে লড়েছেন। এজন্য তিনি দ্রোহের কবি। তিনি বিশ্ব মানবতার কবি, অসাম্প্রদায়িক কবি। একইসঙ্গে তিনি মানুষকে ভাসিয়ে দিয়েছেন প্রেম ভালোবাসার অভূতপূর্ব জগতে। তিনি তার লেখনী দিয়ে আমাদেরকে পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়। তিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭