ইনসাইড গ্রাউন্ড

ভারতীয় ফুটবলের ওপর থেকে ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার


প্রকাশ: 27/08/2022


Thumbnail

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- ফিফা।

শুক্রবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে ফিফার পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। ১১ দিন নিষেধাজ্ঞার মধ্যে থাকার পর উঠল এই নিষেধাজ্ঞা। ফলে অক্টোবরে অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে ভারতের আর কোনও বাধা নেই।

গত ১৫ আগস্ট দিবাগত রাতে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) উপর নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা। সংস্থার কার্যকলাপে ‘তৃতীয় পক্ষের অনুপ্রবেশের’ কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এআইএফএফ-কে পাঠানো চিঠিতে ফিফা স্পষ্ট করে জানিয়ে দিয়েছিল, সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটিকে (সিওএ) অবিলম্বে বাতিল করতে হবে। দ্রুত নির্বাচন করতে হবে।

এরপরই নড়েচড়ে বসে ভারতের কেন্দ্রীয় সরকার। গত সোমবার সুপ্রিম কোর্ট নিজেদের নির্দেশ ফিরিয়ে নেয় এবং সিওএ বাতিল করে। এআইএফএফ-এর ক্ষমতা ফিরিয়ে দেওয়া হয় ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল সুনন্দ ধরের হাতে। পাশাপাশি, ফিফা এবং এএফসি যেভাবে নির্দেশ দিয়েছে, তা মেনে চলার কথা বলা হয়। গোটা ঘটনার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে লিখিত আকারে সুপ্রিম কোর্টের আদেশ জানিয়ে দেওয়া হয় ফিফাকে।

সুপ্রিম কোর্টের রায় আনুষ্ঠানিকভাবে জানানোর চার দিনের মাথায় নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা।

ফিফার এই সিদ্ধান্তের ফলে ভারতে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজন করতে আর কোনও বাধা নেই। নির্ধারিত সূচি মেনেই তা আয়োজন করা হবে। পাশাপাশি, আগামী ৭ সেপ্টেম্বর এটিকে মোহনবাগানও খেলতে পারবে এএফসি কাপের ম্যাচে। আন্তঃআঞ্চলিক সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কুয়ালালামপুর সিটি।

শুক্রবার এআইএফএফ-কে পাঠানো চিঠিতে ফিফা জানিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশানুযায়ী, সিওএ’র বিধান খারিজ করা হয়েছে। পাশাপাশি, এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম সামলাবেন সংস্থার কর্তাই, সেটাও বলা হয়েছে। 

সূত্র: ফিফা, রয়টার্স



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭