ইনসাইড গ্রাউন্ড

শ্রীলঙ্কা-আফগানিস্তান লড়াই: পরিসংখ্যান ও সম্ভাব্য একাদশ


প্রকাশ: 27/08/2022


Thumbnail

আজ রাতে এশিয়া কাপের মর্যাদার লড়াই মাঠে নামছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আসরের উদ্বোধনি ম্যাচটি বাংলাদেশ সময় রাত রাত ৮ টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে।

কাগজে-কলমে লঙ্কানদের ফেবারিট মনে করা হলেও সাম্প্রতিক সময়ে নিজেদের পারফরম্যান্স দিয়ে অনেকটা এগিয়ে আছে আফগানিস্তান।

বিশেষ করে ২০২০ সালের পর থেকে আফগানদের টি-টোয়েন্টি রেকর্ড যথেষ্ট ভালো। আয়ারল্যান্ডের বিপক্ষে একটি, জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছে দুটি এবং একটি ড্র করেছে বাংলাদেশের সঙ্গে।

অন্যদিকে, প্রতিপক্ষ লঙ্কানরা ২০২০ সালের পর টি-টোয়েন্টি সিরিজ জিতেছে মাত্র একটি। সেটাও অবশ্য ভারতের বিপক্ষে। তবে ওই সিরিজে দ্বিতীয় সারির দল নিয়ে খেলেছে ভারত।

সর্বশেষ পাঁচ টি-টোয়েন্টির মধ্যে আফগানিস্তান জিতেছে ২টি, আর শ্রীলঙ্কা মাত্র একটিতে। সব বিবেচনায় বলাই যায়, আজকের লড়াইটা মোটেই একতরফা হবে না।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে কে এগিয়ে সেটাও পরিষ্কার করে বলা কঠিন। কারণ দুই দলের টি-টোয়েন্টিতে একে অপরের বিপক্ষে খেলেছেই মাত্র একবার। ২০১৬ সালের বিশ্বকাপে সেই ম্যাচে শ্রীলঙ্কা জিতেছিল সাত বল হাতে রেখে।

এক ম্যাচ দিয়ে তো আর শক্তিমত্তা নির্ধারন করা যায় না। এছাড়া টি-টোয়েন্টি ফরম্যাটে বড় দল ছোট দলের মধ্যে পার্থক্যও থাকে খুব কম। বলাই যায়, একটি জমজমাট লড়াইই অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীদের জন্য।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ
হজরতউল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নাবি (অধিনায়ক), সামিউল্লাহ শিনওয়ারি, রশিদ খান, করিম জানাত, নাভিন-উল-হক, মুজিব উর রহমান, নুর আহমেদ।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ
কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), দানুশকা গুনাথিলাকা, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকসে, ধনঞ্জয়া ডি সিলভা/ আসেন বান্দারা, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মাহিশ থিকসানা, মাথিসা পাথিরানা, দিলশান মধুশঙ্কা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭