ইনসাইড পলিটিক্স

জামায়াত আমির শফিকুরের বক্তব্যে অস্বস্তিতে বিএনপি


প্রকাশ: 28/08/2022


Thumbnail

বিএনপির দীর্ঘদিনের বিশ্বস্ত রাজনৈতিক সঙ্গী জামায়াতে ইসলামী। ১৯৯৯ সালের গঠিত চারদলীয় জোটের মাধ্যমে শুরু হয় পথ চলা। বর্তমানে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াত ইসলামী। তবে রাজনীতিরি মাঠে দীর্ঘদিন ধরে টানাপড়েন চলছিল বিএনপির অন্যতম মিত্র জামায়াতে ইসলামীর সাথে। বিএনপির কেন্দ্রীয় নেতারা বিভিন্ন সময় জামায়াত ছাড়ার কথা বললেও জামায়াতের পক্ষ থেকে কেউ এ বিষয়ে এতদিন কোনো মন্তব্য করেনি।

তবে সম্প্রতি এক সভায় ভার্চ্যুয়াল বক্তব্যে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করেন জামায়াতের আমির ডা. শফিকুর রহমান।

একটি ভিডিওতে দেখা যায়, দলের একটি ঘরোয়া বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে ডা. শফিকুর রহমান বলেন, ‘আমরা এতদিন একটা জোটের সাথে ছিলাম। ছিলাম বলে আপনারা হয়তো ভাবছেন কিছু হয়ে গেছে নাকি? আমি বলি হয়ে গেছে। ২০০৬ সাল পর্যন্ত এটি একটি জোট ছিল। ২০০৬ সালের ২৮ অক্টোবর জোট তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। সেদিন বাংলাদেশ পথ হারিয়েছিল। সেটা আর ফিরে আসেনি।’

জামায়াতের আমির আরো বলেন, ‘বছরের পর বছর এ ধরনের অকার্যকর জোট চলতে পারে না। আমরা তাদের সাথে স্পষ্ট খোলামেলা আলোচনা করেছি, এর সাথে তারা ঐকমত্য পোষণ করেছে। তারা আর কোনো জোট করবে না। এখন যার যার অবস্থান থেকে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব।’

এদিকে জামায়াত আমিরের এমন বক্তব্যে বিএনপিতে এক ধরনের অস্বস্তি তৈরি হয়েছে। এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন ভাইস চেয়ারম্যান বলেন, বিএনপির সাথে থেকে জামায়াতের আমির যে বক্তব্য দিয়েছেন তা বিএনপির জন্য অত্যন্ত বিব্রতকর এবং অস্বস্তিকর। তার বক্তব্যের ভিডিও পর্যালোচনা হচ্ছে। এ বিষয়ে হাইকমান্ড সিদ্ধান্ত নেবে।

এ বিষয়ে জানতে চাইলে জোটের সমন্বয়কারী ও বিএনপির নীতি-নির্ধারক পর্যায়ের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমি ভিডিওটি দেখিনি। তাই এ বিষয়ে আমি কোনো বক্তব্য দেব না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, জামায়াত জোট ছেড়েছে এমন কোনো খবর আমাদের কাছে নেই। তবে আমার কাছে মনে হয় না জামায়াত-বিএনপি জোট ছেড়ে দেবে। জামায়াত যদি এই ধরনের কোনো সিদ্ধান্ত নেয় তাহলে সেটা জামায়াতের ভুল সিদ্ধান্ত হবে বলেও আমি মনে করি।

তবে জামায়াতের আমিরের বক্তব্যের যে ভিডিও ছড়িয়ে পড়ছে, সে বিষয়ে দলটির সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম দাবি করেন, আমিরের বক্তব্য সঠিকভাবে উপস্থাপন হয়নি। জামায়াতে ইসলামী বিএনপি জোটের সাথে আছে, জোট ছাড়েনি। তবে দীর্ঘ এক বছর পর্যন্ত জোটের কোনো বৈঠক হয়নি। জোটের যে গুরুত্ব এবং তাৎপর্য বিএনপি সেটিকে যথাযথ গুরুত্ব দিচ্ছে না বলেই আমিরে জামায়াত তার মনোভাব প্রকাশ করেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭