ইনসাইড আর্টিকেল

জন্মনিবন্ধন হারিয়ে গেলে যা যা করণীয়


প্রকাশ: 29/08/2022


Thumbnail

একজন নাগরিকের প্রথম প্রমাণপত্র হলো জন্মনিবন্ধন। এই জন্মনিবন্ধন সনদের গুরুত্ব অনেক। অনেক সময় দুর্ঘটনাবশত অনেকেই এই গুরুত্বপূর্ণ নথিটি হারিয়ে ফেলেন। আর হারিয়ে যাওয়ার পর দেখা দেয় মূল বিপত্তি। এই সনদ ছাড়া বাংলাদেশে এখন অনেক কিছুই হয় না। ফলে জন্মনিবন্ধন হারালে পড়তে হয় বিপাকে। এ সময় কোথায় গিয়ে কীভাবে আবারও নতুন একটি জন্মনিবন্ধনের আবেদন করবেন তা নিয়ে সংশয়ে থাকেন বেশিরভাগ মানুষ।

তবে আসল জন্মনিবন্ধন হারিয়ে ফেললেও আপনার কাছে যদি এর ফটোকপি থাকে তাহলে খুব বেশি চিন্তার কারণ নেই। চলুন জেনে নেওয়া যাক জন্মনিবন্ধন হারিয়ে গেলে কী করবেন-

* জন্মনিবন্ধন হারিয়ে গেলে তা পুনঃমুদ্রণের জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে অনলাইনে খুব সহজেই নিবন্ধন নম্বর ও জন্মতারিখ সহ জন্মনিবন্ধন পুনঃমুদ্রণের আবেদন করুন। এক্ষেত্রে কিন্তু অবশ্যই আপনার জন্ম নিবন্ধন নম্বর জানতে হবে।

* পরবর্তী সময়ে অনলাইন আবেদনের একটি কপি আপনার ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে জমা দিতে হবে। যদি হারিয়ে যাওয়া জন্ম সনদের ফটোকপি থাকে তাহলে আবেদনপত্রের সঙ্গে সেটির এক কপি ফটোকপি জমা দিন।

কীভাবে অনলাইনে পুনঃমুদ্রণ জন্মনিবন্ধনের জন্য আবেদন করবেন?

* প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর ‘জন্ম নিবন্ধন’ মেনু থেকে ‘জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ’ অপশনে ক্লিক করুন। এরপর ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করুন। এজন্য আগে থেকেই রেজিস্ট্রেশন করে নিন।

* এরপরই দেখবেন জন্মনিবন্ধন প্রতিলিপির ফরম আসবে আপনার সামনে। তা পূরণ করতে হারানো জন্মনিবন্ধনের ১৭ সংখ্যার নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনারটি খুঁজে বের করে নিন।

* এরপর রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ লিখে ‘অনুসন্ধান’ বাটনে ক্লিক করুন। এবার আপনার তথ্য, নাম ও পিতামাতার নামের সঙ্গে প্রদর্শিত হবে। এবার ‘সিলেক্ট’ বাটনে ক্লিক করে আপনার জন্মসনদে উল্লেখিত ইউনিয়ন বা এলাকা নির্বাচন করুন।

* দেশের বাইরে থেকে কেউ আবেদন করলে ওই দেশে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সিলেক্ট করবেন। সবশেষে আপনার জন্মনিবন্ধন সনদ পুনঃমুদ্রন আবেদনটি ‘সাবমিট’ করুন।

* এবার আবেদনকারীর ফোন নম্বর ও পরিচয় দিন। এরপর কার জন্মনিবন্ধনের প্রতিলিপির জন্য আবেদন করলেন সেটি নির্বাচন করুন।

* তারপর ডান পাশের ‘সাবমিট’ বাটনে ক্লিক করে জন্মনিবন্ধন সনদের কপির জন্য আবেদন জমা দিলেই কাজ শেষ।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭