ইনসাইড টক

'বাংলাদেশ সফরে মিশেল কি বলেছেন সেটা বিবেচনার বিষয় নয়'


প্রকাশ: 29/08/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট যখন বাংলাদেশে এসেছিলেন সেসময় তিনি দেশের মানবাধিকার নিয়ে বিভিন্ন জনের সঙ্গে কথা বলেছেন। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রী থেকে শুরু করে এদেশের নাগরিক সমাজ, জাতীয় মানবাধিকার কমিশন এদের সাথে কথা বলেছেন। এ সময় তিনি কথা প্রসঙ্গে হয়তো বেশ কিছু কথা বলেছেন। কেউ হয়তো তাকে জিজ্ঞাসা করেছেন সে প্রেক্ষিতে তিনি উত্তর দিয়েছেন। এগুলো সমস্ত ছিলো তার মৌখিক কথা। বাংলাদেশ সফরে এসে এদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তিনি কোনো লিখিত বক্তব্য দেননি।

সাম্প্রতিক বাংলাদেশ সফরকারী জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী জাতিসংঘের দৃষ্টিতে মানবাধিকার বা অন্যান্য বিষয়ে বাংলাদেশ সম্পর্কে কোনো উদ্বেগ প্রকাশ করা হয়নি। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিং।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, মিশেল ব্যাচেলেট বাংলাদেশ সফর করে ফিরে যাওয়ার পর যে রিপোর্ট প্রকাশ করেছেন সেটাই হলো মুখ্য বিষয়। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে রিপোর্টে তিনি যা বলেছেন সেটাই হলো তার লিখিত মন্তব্য। বাংলাদেশে তিনি মুখে কি বলেছেন সেটা কিন্তু বিবেচনার বিষয় নয়। বাংলাদেশে অবস্থানে বিভিন্ন জনের সঙ্গে কথা প্রসঙ্গে তিনি বেশ কিছু বক্তব্য দিয়েছেন, সেগুলো কথার প্রসঙ্গে। এখন মিশেল ব্যাচেলেট যে পরিস্থিতি প্রকাশ করেছেন সেখানে কিন্তু সেভাবে মানবাধিকার নিয়ে উদ্বেগের বিষয়টি আসেনি। যা তিনি বাংলাদেশে বলেছিলেন। বরং প্রকাশিত রিপোর্টে তিনি রোহিঙ্গা বিষয়টি নিয়ে এসেছেন। বিভিন্ন সোর্স থেকে তিনি যে তথ্য পেয়েছেন সে আলোকেই তিনি লিখিত রিপোর্ট দিয়েছেন। মিশেল বাংলাদেশে কি বলেছেন সেটা নয়, বরং রিপোর্টে তিনি কি বলেছেন সেটাই হাইলাইট করা উচিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭