ইনসাইড বাংলাদেশ

রাত ২টার পর ফার্মেসি বন্ধের সিদ্ধান্তে অটল ডিএসসিসি


প্রকাশ: 30/08/2022


Thumbnail

বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি-স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান চলছে বিধি-নিষেধ ও নতুন নিয়মের আওতায়।ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নিজেদের মতো করে কিছু সিদ্ধান্ত নিয়েছে।

এরই অংশ হিসেবে ১ সেপ্টেম্বর থেকে ফার্মেসি বন্ধ করার সময়সীমাও বেঁধে দিয়েছে সংস্থাটি। সংস্থাটির গণবিজ্ঞপ্তি অনুযায়ী, রাত ১২টার মধ্যে মহল্লার ওষুধের দোকান বন্ধ করতে হবে। আর রাত ২টার পর বন্ধ করতে হবে হাসপাতালের সঙ্গে যুক্ত ওষুধের দোকান।

জরুরি এ সেবার সময়সীমা বেঁধে দেওয়ায় তীব্র প্রতিক্রিয়া আসে সব মহল থেকে। তবু নিজেদের সিদ্ধান্তে অটল ডিএসসিসি।

ডিএসসিসির এমন ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়। সাধারণ মানুষের বক্তব্য, মানুষ কখন অসুস্থ হবে, কখন ওষুধ কিনবে, কখন ওষুধ খাবে— সেই সময় বেঁধে দেওয়ার কোনো এখতিয়ার সিটি করপোরেশনের নেই। রাত ২টার পর কেউ অসুস্থ হলে কোথায় ওষুধ পাবে। তাই রাতে ওষুধের দোকান বন্ধ রাখার কোনো যৌক্তিকতা নেই।

এমন সমালোচনার মুখে সাংবাদিকদের মুখোমুখি হন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি ডিএসসিসির নির্দেশনা নাকচ করে ফার্মেসি ২৪ ঘণ্টাই খোলা রাখা যাবে বলে জানান। মন্ত্রীর এমন আশ্বাসে মানুষের মনে স্বস্তি ফেরে। সন্তুষ্টি প্রকাশ করেন ফার্মেসি মালিকরা।

কিন্তু মন্ত্রীর বক্তব্যের পরও নিজেদের বিজ্ঞপ্তি সংশোধন করেনি ডিএসসিসি। সংস্থাটির সংশ্লিষ্টরা জানান, এখন পর্যন্ত তারা নিজেদের অবস্থানে অটল। আগামী ১ সেপ্টেম্বর থেকে তাদের নির্দেশনা মেনেই ফার্মেসি বন্ধ করতে হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন তারা। তবে রাত ২টার পর যদি কারও ওষুধের দরকার হয়, তখন নগরের মানুষ ওষুধের জন্য কোথায় যাবে এমন প্রশ্নের কোনো উত্তর দিতে পারেনি ডিএসসিসি। যদিও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় এমন কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

ডিএসসিসির বিজ্ঞপ্তি সংশোধন চেয়ে নোটিশ

গত ২৩ আগস্ট ওষুধের দোকান রাতে বন্ধ রাখার নির্দেশনা দিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জারি করা গণবিজ্ঞপ্তি সংশোধন করতে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে এম এহসানুর রহমান, এএম জামিউল হক ফয়সাল ও মো. জুয়েল মুন্সী সুমনের পক্ষে মোহাম্মদ মাহবুবুর রহমান খান। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে এই নোটিশ পাঠানো হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭