ইনসাইড পলিটিক্স

বিএনপি-জামায়াত সম্পর্ক ছিন্ন নাকি কৌশল?


প্রকাশ: 30/08/2022


Thumbnail

বিএনপি ও জামায়াতে ইসলামীর মধ্যকার সম্পর্ক ছিন্ন হয়েছে বলে রাজনীতির অঙ্গনে বেশ কয়েকদিন ধরে গুঞ্জন চলছে। যদিও এ বিষয়ে বিএনপি কিংবা জামায়াতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। ফলে বিএনপি-জামায়াতের মধ্যকার সম্পর্ক আসলেই ছিন্ন হয়ছে নাকি কৌশল সে বিষয়টি সামনে চলে আসছে। নানা কারণেই এই বিষয়টি বারবার সামনে আসছে। বিশ্লেষকরা বলছেন যে, যেহেতু সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে কোনো দলই এখনো আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি তাই সম্পর্ক ছিন্নের ব্যাপারটি নিয়ে এখনই বলার মতো সময় আসেনি। তবে এটা যে বিএনপির একটি কৌশল হতে পারে এর পেছনে অনেক যুক্তি আছে। এটি যদি বিএনপির কৌশলগত অবস্থান হয় সেটাও অস্বাভাবিক কিছু হবে না।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, সামনে জাতীয় নির্বাচন। নির্বাচনেরে আগে এই সময়টা যেকোনো রাজনৈতিক দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিএনপি বলছে নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক ছাড়া নির্বাচনে যাবে না। কিন্তু দলের নেতাকর্মীরা মুখে যাই বলুক না কেন বিএনপির কার্যক্রমে এটা পরিস্কার যে দলটি নির্বাচনে আগ্রহী আছে। আর এ কারণেই বিএনপি কূটনীতিক পাড়ায় তাদের যোগাযোগ বৃদ্ধি করেছে। বিএনপি এই কূটনীতিক তৎপরতা চালাতে গিয়ে দলটির সঙ্গে জামায়াতের সম্পর্কের বিষয়টি সামনে চলে আসে। বিএনপি যেন জামায়াতের সঙ্গে সম্পর্ক ত্যাগ করে এ ধরনের চাপ অনেক আগে থেকে কূটনীতিক পাড়া থেকে অব্যাহত রয়েছে। কিন্তু বিএনপি এতো দিনেও জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেনি। আর এই কারণে দলটি বারবার চেষ্টা করেও কূটনীতিক পাড়ার সমর্থন পান বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শুধু তাই নয় দলের মধ্যেও জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে জোর দাবি রয়েছে। ফলে বিএনপি নেতৃত্ব জামায়াত ইস্যুতে অস্তস্তি পড়েছে।

এদিকে জামায়াত আগামী জাতীয় নির্বাচনে নিজেরাই ৩০০ আসনে স্বতন্ত্র প্রাথী দিয়ে অংশ নিবে বলে গুঞ্জন চলছে। আর নির্বাচনের দিন-ক্ষণ ঘোষণার আগেই ২০ দলীয় জোট ত্যাগ করবে দলটি। এজন্য দলের পক্ষ থেকে নীতিগত সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলে জানা যায়। আর এ কারণেই বারবার বিএনপি-জামায়াত জোটের বিষয়টি সামনে আসছে। তবে বিএনপি-জামায়াত 
জোটের সম্পর্ক ছিন্ন নাকি কৌশল সেটার জন্য আরও অপেক্ষা করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭