টেক ইনসাইড

আইফোন ফোল্ডিংফোন: কবে আসবে প্রযুক্তি বাজারে?


প্রকাশ: 31/08/2022


Thumbnail

বিশ্ব বাজারে বেশ কয়েক বছর আগেই দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ও ইলিনয়ভিত্তিক মার্কিন বহুজাতিক টেলিকমিউনিকেশন কোম্পানি মটোরোলা প্রযুক্তিবাজারে পরিচিত করে তুলেছে ফোল্ডেবলফোন। তবে এবার নতুন চমক নিয়ে আসতে যাচ্ছে আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল। শোনা যাচ্ছে, প্রতিষ্ঠানটি আগামী বছর নিয়ে আসতে পারে ফোল্ডেবল আইফোন। তবে, স্যামসাং ও মটোরেলা ফোল্ডিং ফোনের মাধ্যমে প্রযুক্তিবাজারে বেশ পরিচিত লাভ করে ফেলেছে, তাই তাদের পাল্লা দিতে অ্যাপল কোম্পানিকেও তাদের ফোল্ডেবল ফোনে আনতে হবে নতুনত্ত্ব।
 
আজ আপদের কাছে তুলে ধরবো আসন্ন আইফোন ফোল্ডিং ফোনে বা কি কি ফিচার থাকার সম্ভাবনা থাকার সম্ভাবনা রয়েছে- 

২০২১ সালে ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, অ্যাপল একটি ফোল্ডেবল আইফোন ডিসপ্লে নিয়ে কাজ শুরু করেছে। 

প্রযুক্তি-নির্ভর বিভিন্ন জনপ্রিয় ম্যাগাজিন সূত্রে জানা জায়, প্রতিষ্ঠানটি একটি অরিগামি-স্টাইল ফোল্ডিং ডিসপ্লে, একটি ফ্লিপ-আপ ডিসপ্লে এবং এমনকি একটি মোড়ানো ডিসপ্লেসহ বেশ কিছু ফোল্ডেবল ডিসপ্লের প্যাটেন্ট নিয়েছে।

ফোর্বস সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ডুয়েল ও ট্রিপল ফোল্ডিং নকশা নিয়ে পরীক্ষা চালিয়েছে। সুতরাং, আসন্ন ফোল্ডিং আইফোনে ডুয়েল ও ট্রিপল ফোল্ডিং নকশা থাকার সম্ভাবনা রয়েছে।

অ্যাপল প্রতিষ্ঠানটি একটি ৮ ইঞ্চির কিউএইচডি প্লাস ফ্লেক্সিবল নমনীয় ওলেড ডিসপ্লেসহ একটি ফোল্ডেবল আইফোন বাজারে আনার সম্ভাবনা রয়েছে। যা ফোল্ডিং ডিভাইসের জন্য ওলেড ডিসপ্লে বেশ কার্যকরী বলে মনে করেন বিশ্লেষকরা।

আইফোন ফোল্ডে  টাচ আইডি কিংবা উভয় প্রযুক্তি থাকার সম্ভাবনা রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭