কালার ইনসাইড

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত ‘আদিম’


প্রকাশ: 31/08/2022


Thumbnail

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে মূল প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করছে দেশের স্বাধীন চলচ্চিত্র আদিম। এটি যুবরাজ শামীম পরিচালিত প্রথম সিনেমা। শেয়ার বিক্রির মাধ্যমে সংগ্রহ করা হয়েছে সিনেমাটির নির্মাণ খরচ। উৎসবে অংশ নিতে পরিচালক শামীম ও নির্বাহী প্রযোজক মোহাম্মদ নুরুজ্জামান রোববার পৌঁছেছেন মস্কোতে। সোমবার মস্কোর সময় বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হয়েছে সিনেমাটির সংবাদ সম্মেলন।

মঙ্গলবার দুপরে মস্কো থেকে যুবরাজ শামীম ও নুরুজ্জামান সংবাদ সম্মেলনের অভিজ্ঞতা জানিয়ে শামীম বলেন, এ রকম অভিজ্ঞতা একেবারেই প্রথম। আমার কনফিডেন্স অনেক বেড়েছে। সাংবাদিকরা সিনেমাটা দেখে আমাদের সঙ্গে প্রশ্ন-উত্তর পর্বে অংশ নিয়েছিলেন। অনেক কথা হয়েছে তাদের সঙ্গে। সেগুলোর মধ্যে থেকে একটা কথা বলতে চাই। তারা বলেছেন, সিনেমাটি দেখে আমাদের মনে হয়েছে, আমরা অনেক সুখে আছি।

সোমবার সকালে শামীম ও নুরুজ্জামানের সঙ্গে কথা বলেছেন ভারতের পুষ্পা সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান মৈত্রী মুভি মেকারসের চিফ অপরেটিং অফিসার পি. চিরঞ্জীবী। আদিম সিনেমাটি দেখার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

নুরুজ্জামান বলেন, মঙ্গলবার মস্কো সময় সাড়ে ৪টা, বাংলাদেশ সময় সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে আদিম সিনেমার প্রিমিয়ার। সেখানে পি. চিরঞ্জীবী থাকবেন। আজ রাতেই পুষ্পা সিনেমার বাণিজ্যিক প্রদর্শনী রয়েছে। তিনি আমাদের সেখানে থাকতে বলেছেন।’

এরই মধ্যে রাশিয়ার একজন প্রযোজক কথা বলেছেন শামীম ও নুরুজ্জামানের সঙ্গে। তিনি বাংলাদেশ-রাশিয়া যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণের আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান নুরুজ্জামান।

নির্বাহী প্রযোজক নুরুজ্জামান বলেন, আদিম প্রিমিয়ারের পর দর্শকদের সঙ্গে আমাদের প্রশ্ন-উত্তর পর্ব রয়েছে। রাশিয়ার একটি টিভি চ্যানেল থেকে আমাদের সাক্ষাৎকার নিতে আসবে কিছুক্ষণ পর। আরও দুজন জার্নালিস্ট আসার কথা। আর রাশিয়ার যে প্রযোজকের সঙ্গে কথা হয়েছে, তিনি আগ্রহ দেখিয়েছেন যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণের। কিন্তু সেটা কতদূর আগাবে এখনও জানি না।

২৬ আগস্ট থেকে শুরু হওয়া মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ২ সেপ্টেম্বর পর্যন্ত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭