কালার ইনসাইড

‘পরাণ’ বাংলা চলচ্চিত্রের নতুন ইতিহাস


প্রকাশ: 01/09/2022


Thumbnail

জরাজীর্ণ প্রেক্ষাগৃহের আবার প্রাণ ফিরে পেয়েছে। দীর্ঘদিন পরে প্রেক্ষাগৃহে দর্শকের ভিড় আর টিকেটের জন্য দীর্ঘ লাইন দেখা গিয়েছে। আর এর শুরুটা হয়েছে ঈদে মুক্তি পাওয়া ‘পরাণ’ সিনেমার মধ্য দিয়ে। এই সিনেমাটির চলচ্চিত্র শিল্পের গতি এনে দিয়েছে।

অল্প কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও দিন দিন সিনেমাটির দর্শকপ্রিয়তা বাড়তে থাকে। সঙ্গে বাড়তে থাকে প্রেক্ষাগৃহের সংখ্যাও। মুক্তির মাস পেরিয়ে এখনও প্রেক্ষাগৃহে পরাণ দেখতে দর্শকের উপচেপড়া ভিড়। এক শো শেষ না হতেই আরেক শো’র জন্য দর্শকের লম্বা লাইন লেগে থাকছে। ৮ম সপ্তাহে এসেও পরাণের টিকিট ব্ল্যাকে বিক্রি হচ্ছে।

শুধু দেশেই নয়, দেশের বাইরে বাংলা ভাষাভাষীদের মধ্যেও ‘পরাণ’ নিয়ে আগ্রহ তৈরি হয়েছে। সেপ্টেম্বরের মাঝামাঝিতে বায়োস্কোপ ফিল্মসের পরিবেশনায় ‘পরাণ’ সিনেমা যুক্তরাষ্ট্র ও কানাডায় মুক্তি পেতে যাচ্ছে। এর আগে অস্ট্রেলিয়াতে ছবিটি বাম্পার সেল হয়েছে। সব কিছু মিলিয়ে বেশ উচ্ছ্বসিত প্রযোজনা প্রতিষ্ঠান। ছবিটি মুক্তির পর থেকেই একের পর এক রেকর্ড করতে থাকে। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিস'র ডিরেক্টর তামজীদ অতুল জানান, অর্জন ও রেকর্ড সম্পর্কে বলেন, চলতি বছর সবচেয়ে বেশি অ্যাডভান্স টিকিট বিক্রি হওয়া বাংলা সিনেমা এটি। একই সঙ্গে মুক্তির এক মাস পরেও একই ট্রেন্ড চলা সিনেমাও ‘পরাণ’। ইতোমধ্যে ছবিটি বেশ কিছু অর্জন ও রেকর্ড করেছে সেগুলো হলো:

১/  মেইন স্ট্রিম বিজনেস এর স্বপ্ন দেখানো একটি কনটেন্ট।
২/  নতুন নতুন প্রযোজক বাড়ছে ‘পরাণ’র মাধ্যমে।
৩/ দেশীয় গল্প,ডিরেক্টর, আর্টিস্ট কলাকুশলী দিয়ে মুভি / কনটেন্ট দিয়ে মানুষের মন জয় করে ব্যবসা করা যায় পরান তার দৃষ্টান্ত।
৪/  হায়েস্ট ওপেনিং ডে গ্রস কালেকশন।
৫/ পাশাপাশি নয় সপ্তাহ ধরে একই ট্রেন্ডে চলা।
৬/ মাল্টিপ্লেক্সের ইতিহাসে সবচেয়ে বেশি দিন ধরা চলা কন্টেন্ট।
৭/  অগ্রিম টিকিট বিক্রি (চলমান)।
৮/ গণমাধ্যম ও দর্শকের কাছে সবচেয়ে কম প্রমোশনে বেশি হাইপ ওঠা  সিনেমা।
৯/  বছরের সেরা ভালো গানের তকমা পাওয়া সিনেমা।
১০/ দেশের বাইরে (অস্ট্রেলিয়া) দর্শক চাহিদার কারণে অগ্রিম টিকিট বিক্রি।
১১/  শুধু তাই নয় দেশের বাইরে এই প্রথম বাংলাদেশের কোন সিনেমা দর্শক চাপে মল্টিপ্লেক্সগুলোতে শো বাড়ানোয় বাধ্য হওয়া।
১২/  বাংলাদেশের মানুষের প্রধান বিনোদনের জায়গা যে থিয়েটার ‘পরাণ’ঐ জিনিসটাই প্রমাণ করে দিয়েছে।

এদিকে রাজশাহী শহরের শেষ সিনেমা হলটি বন্ধ হয়ে গেছে পাঁচ বছর আগে। বৃহস্পতিবার শহরের কাজীহাটা এলাকায় হোটেল গ্র্যান্ড রিভারভিউয়ে পদ্মা সিনেমা হলের পর্দা উঠছে। ২৩০ আসনের এ হলে ‘পরাণ’ সিনেমা দিয়ে প্রদর্শনী শুরু হবে বলে জানিয়েছে সিনেমা হল কর্তৃপক্ষ। বুধবার রাতে ছবিটির বিশেষ প্রদর্শনী হয়।

সবকিছু মিলিয়ে চলচ্চিত্র সংশ্লিষ্টরা মনে করছেন ‘পরাণ’ দিয়ে বাংলা চলচ্চিত্রের নতুন দিক উন্মোচন হয়েছে। আবার অনেকেই বলছেন ‘পরাণ’ বাংলা চলচ্চিত্রে এক নতুন ইতিহাস গড়েছে। যা ঢাকাই চলচ্চিত্রে এনেছে গতি।

উল্লেখ্য, ঈদুল আযহায় মুক্তি পায় ‘পরাণ’ সিনেমা। একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন শরীফুল রাজ, বিদ্যা সিনহা মিম, রাশেদ অপু, ইয়াস রোহান, শিল্পী সরকার ও নাসির উদ্দিন খানসহ অনেকে। এটি পরিচালনা করেছেন রায়হান রাফী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭