ইনসাইড এডুকেশন

শিক্ষাপ্রতিষ্ঠানকে শতভাগ ইন্টারনেটের আওতায় আনা হবে: শিক্ষামন্ত্রী


প্রকাশ: 02/09/2022


Thumbnail

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ইতিমধ্যে শতভাগ বিদ্যুতায়িত করা হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন শিক্ষাপ্রতিষ্ঠানকে শতভাগ ইন্টারনেটের আওতায় আনা হবে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকেলে গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ১৯তম বর্ষপূর্তি ডুয়েট ডে-২০২২ উপলক্ষে আলোচনা সভায় শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন শিক্ষাক্রমে শিক্ষাটা হবে আনন্দময়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হবে আনন্দ বিদ্যা নিকেতন। সেখানে অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে, সক্রিয় শিখন হবে। শিক্ষার্থীরা ধরে ধরে শিখবে। আমরা এখন থিউরি মুখস্থ করবো না। প্রাকটিক্যাল জিনিসগুলো শিখবো। কি করে হয়, কেন হয়, কিভাবে হয় সেটা করে শিখবো, সেটা মুখস্থ করার দরকার নাই। সেটা এমনিতেই মনে থাকবে। প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নতুন শিক্ষাক্রম নিয়ে আসছি। বিশ্ববিদ্যালয়ে যে উচ্চশিক্ষা, সেখানেও আমরা ব্যাপক পরিবর্তন নিয়ে আসছি।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব দেশে অমিত সম্ভাবনা নিয়ে আসছে। এটাকে আমরা কাজে লাগাতে চাই। আজকে যারা প্রাথমিকে ঢুকছে, তারা যখন কর্মজগতে ঢুকবে, তখনকার ৬৫ ভাগ কাজ একেবারেই থাকবে না। কিন্তু অন্য কাজ তো থাকবে। সে কাজের জন্য আমাদের তাদের তৈরি করতে হবে।

মন্ত্রী আরও বলেন, ডুয়েটের শিক্ষার্থীদের চাকরির সার্কুলারে যে সমস্যা আছে, সেটা আমরা দেখবো এবং ডিপ্লোমা পাশের পর শিক্ষার্থীরা যেন শুধু ডুয়েট নয়, অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও পড়াশোনার সুযোগ পায়, সে বিষয়ে আলোচনা চলছে।

ডুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আবদুর রশীদ। এসময় ডুয়েটের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭