কালার ইনসাইড

রেকর্ড মূল্যে বিক্রি হওয়া ভারতীয় ৫ সিনেমা


প্রকাশ: 02/09/2022


Thumbnail

একটা সময় ছিলো যখন বিনোদনের একমাত্র মাধ্যম চলচ্চিত্র প্রদর্শন হতো প্রেক্ষাগৃহে। তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে প্রেক্ষাগৃহের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্ম নিজস্ব জায়গা তৈরি করে নিয়েছে। বিশ্বের অন্যান্য দেশের মত  ভারতীয় সিনেমার অধিকাংশ জনপ্রিয় তারকা অভিনয়শিল্পী এই মাধ্যমে পা রেখেছেন। প্রেক্ষাগৃহের পাশাপাশি মুক্তিপ্রাপ্ত সিনেমা ওটিটিতে-ও মুক্তি পাচ্ছে। আবার অনেক সিনেমা শুধু ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির জন্য নির্মিত হচ্ছে। ওটিটি প্ল্যাটফর্মে রেকর্ড মূল্যে বিক্রি হওয়া ভারতীয় পাঁচ সিনেমা নিয়ে এই প্রতিবেদন।

কেজিএফ টু

ভারতের দক্ষিণী সিনেমার তুমুল জনপ্রিয় সিনেমা ‘কেজিএফ’। যশ অভিনীত এ সিনেমার সিক্যুয়েল ‘কেজিএফ টু’। গত ১৪ এপ্রিল মুক্তি পায় এ সিনেমা। প্রেক্ষাগৃহে প্রদর্শনের পাশাপাশি এটি মুক্তি পায় ওটিটি প্ল্যাটফর্মে। বক্স অফিসে ঝড় তোলা এ সিনেমা ৩২০ কোটি রুপিতে কিনে নিয়েছিল অ্যামাজন প্রাইম।

জওয়ান

বলিউড সুপারস্টার শাহরুখ খান। বর্তমানে তার ঝুলিতে একাধিক সিনেমার কাজ রয়েছে। এর অন্যতম ‘জওয়ান’। এখনো সিনেমাটির শুটিং শেষ হয়নি। সিনেমাটিতে শাহরুখের বিপরীতে আছেন দক্ষিণী সিনেমার লেডি সুপারস্টার নয়নতারা। এছাড়াও অভিনয় করছেন—সানায়া মালহোত্রা, যোগী বাবু, প্রিয়ামণি। ২০২৩ সালের ২ জুন হিন্দির পাশাপাশি তামিল, তেলেগু, মালায়ালাম এবং কন্নড় ভাষায় মুক্তি পাবে সিনেমাটি। কিন্তু এরই মধ্যে ডিজিটাল প্ল্যাটফর্মে ২০০ কোটি রুপিতে সিনেমাটির স্বত্ব বিক্রি হয়েছে।

লক্ষ্মী

তামিল ভাষার ‘কাঞ্চনা’ সিনেমাটি ২০১১ সালে মুক্তি পায়। পরবর্তীতে ব্যবসায়ীকভাবে সফল এই সিনেমা তেলেগু, কন্নড়, মালায়ালাম, সিংহলি ভাষায় রিমেক হয়। শুধু তাই নয়, বাংলাদেশেও রিমেক হয় সিনেমাটির। ২০২০ সালে হিন্দি ভাষায় ‘লক্ষ্মী’ শিরোনামে রিমেক করেন পরিচালক রাগব লরেন্স। অক্ষয় কুমার অভিনীত এই সিনেমা ডিজনি+হটস্টারে মুক্তি পায়। যা ১২৫ কোটি রুপিতে বিক্রি হয়।

ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া

অজয় দেবগন অভিনীত আলোচিত সিনেমা ‘ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’। গত বছরের ১৩ আগস্ট ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি+হটস্টারে মুক্তি পায়। যদিও অভিষেক দুধাইয়া পরিচালিত এ সিনেমা বক্স অফিসে ব্যর্থ হয়। তবে ১১০ কোটি রুপিতে কিনে নেয় ডিজনি+হটস্টার।

ডার্লিংস

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট ও শেফালি অভিনীত সিনেমা ‘ডার্লিংস’। চলতি বছরের ৫ আগস্ট ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পায় এটি। মুক্তির পর দর্শক-শ্রোতাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পান সিনেমা সংশ্লিষ্টরা। ৮০ কোটি রুপি মূল্যে বিক্রি করা হয় সিনেমাটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭