ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের সঙ্গে চুক্তির প্রতিবাদে গুগল-অ্যামাজনের কর্মীরা


প্রকাশ: 05/09/2022


Thumbnail

ইসরাইলের সঙ্গে আমেরিকার প্রযুক্তি কোম্পানি গুগল ও অ্যামাজনের প্রযুক্তি বিনিময়ের শতকোটি ডলারের চুক্তির বিরোধিতা করেছেন প্রতিষ্ঠান দুইটির শত শত কর্মী। এই লক্ষ্যে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন তারা। আগামী বৃহস্পতিবার ‘ডে অব অ্যাকশন’ দিবস পালন করবেন তারা।

এইজন্য ‘নো টেক ফর ইসরাইলি অ্যাপারথাইড’ শিরোনামের হ্যাশটাগ ব্যবহার করে তাদের আন্দোলনের প্রচার কাজ শুরু করেছেন গুগল ও অ্যামাজনের কর্মীরা।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা নিউজ জানিয়েছে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।এজন্য দুই মার্কিন প্রযুক্তি কোম্পানি যেন তেল আবিবের সঙ্গে ‘নিম্বাস’ চুক্তি বাতিল করে সেজন্য এসব কোম্পানির কর্মীরা আগামী ৮ সেপ্টেম্বর ‘ডে অব অ্যাকশন’ পালন করবেন।

১২০ কোটি ডলারের ওই চুক্তিতে গুগল (গুগল ক্লাউড প্ল্যাটফর্ম) ও অ্যামাজন (অ্যামাজন ওয়েব সার্ভিস) ইসরাইলকে ক্লাউড কম্পিউটিং পরিসেবা প্রদান করবে। এসব পরিসেবার মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার যন্ত্রপাতি এবং এ সংক্রান্ত প্রশিক্ষণ অন্যতম।

এই নিম্বার চুক্তি নিয়ে ইতোমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলো। তারা বলছে, এসব প্রযুক্তি দিয়ে ইহুদিবাদী ইসরাইল জর্দান নদীর পশ্চিম তীরে বসবাসরত ফিলিস্তিনিদের ওপর খবরদারি করতে পারবে।

‘নো টেকফরঅ্যাপারটাইড’ আন্দোলনের কর্মীরা জানিয়েছেন, তারা সানফ্রান্সিস্কো, নিউ ইয়র্ক ও সিয়াটেলে গুগল ও অ্যামাজনের সদরদপ্তরের সামনে তিনটি আলাদা আলাদা অবস্থান ধর্মঘটের আয়োজন করবেন। তেল আবিব যাতে ওই দুই কোম্পানির প্রযুক্তি ব্যবহার করতে না পারে সেজন্যই তারা এ কর্মসূচি পালন করবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭