ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে পরিশোধিত ডিজেল রপ্তানি করতে আগ্রহী ভারত


প্রকাশ: 06/09/2022


Thumbnail

বাংলাদেশে পরিশোধিত ডিজেল রপ্তানি করতে আগ্রহী ভারত। এ নিয়ে সফরের আজ দ্বিতীয় দিনে (৬ সেপ্টেম্বর) ভারতের রাষ্ট্রীয় অতিথি ভবন ‘হায়দ্রাবাদ হাউস’-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা এবং একান্ত বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যান্য দ্বিপাক্ষিক আলোচনার সঙ্গে জ্বালানি তেলের বিষয়টিও গুরুত্বসহকারে আলোচনা হবে বলে জানা গেছে। দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকের পর এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলে সংশ্লিষ্টরা বলছে।

এদিকে আঞ্চলিক প্রেক্ষাপটে ‘বিবিআইএন’ (বাংলাদেশ, ভুটান, নেপাল, ভারত) মোটরযান চুক্তির দ্রুত বাস্তবায়নে বাংলাদেশ জোর দেবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা। তিনি বলেছেন, ভারতও চাইছে এটি দ্রুত চালু হোক। উপ-আঞ্চলিক সহযোগিতার অংশ হিসেবে ভারত পশ্চিমবঙ্গের হিলি থেকে বাংলাদেশ হয়ে মেঘালয়ের মেহেন্দ্রগঞ্জ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট হাইওয়ে প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা চাইবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, করোনা মহামারির সময় রেলে পণ্য পরিবহনের মাধ্যমে সরবরাহ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখা নিশ্চিত করেছিল ভারত। এরই ধারাবাহিকতায় ভারত প্রস্তাব দিয়েছে চাল, গম, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় যে সব পণ্য বাংলাদেশ আমদানি করে, তার একটি নির্দিষ্ট পরিমাণ আগাম জানাতে।

বাংলাদেশ নিজের চাহিদার কথা জানালে ভারত আগে থেকে সেটি বিবেচনায় নেবে। ফলে ভারত নিজের চাহিদা মেটানোর পর বাংলাদেশের চাহিদার বিষয়টিও মাথায় রাখবে। এতে করে বাংলাদেশের প্রয়োজনের সময় ভারত ওই পণ্যগুলোর জোগান নিশ্চিত করার চেষ্টা করবে। দুই দেশের শীর্ষ নেতার আলোচনায় বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

অর্থনৈতিক অংশীদারত্ব জোরদারের লক্ষ্যে বাংলাদেশ ও ভারত ‘সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি (চেপা)’ সইয়ের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য দুই দেশই চুক্তি শুরুর বিষয়ে আলোচনা করতে চায়। দুই প্রধানমন্ত্রীর আলোচনা শেষে এ বিষয়ে ঘোষণা আসতে পারে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এবারের ভারত-বাংলাদেশের শীর্ষ বৈঠকে প্রতিরক্ষা খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা হবে। সেখানে ঋণচুক্তির আওতায় ভারতের দেওয়া ৫০ কোটি ডলার ব্যবহারের অংশ হিসেবে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর জন্য যান কেনার তালিকা চূড়ান্ত করার প্রসঙ্গটি আসতে পারে। এর পাশাপাশি প্রতিরক্ষা সহযোগিতা এগিয়ে নিতে ভবিষ্যতে যৌথভাবে সমরাস্ত্র উৎপাদনের সম্ভাবনা খতিয়ে দেখা নিয়ে আলোচনার কথা রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭