ইনসাইড ইকোনমি

আব্দুল আউয়াল মিন্টুর তিন ছেল-এক পুত্রবধূর ব্যাংক হিসাব তলব


প্রকাশ: 06/09/2022


Thumbnail

বিএনপি নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টুর তিন ছেলে, এক ছেলের স্ত্রী ও তাদের একটি হোল্ডিং কোম্পানির ব্যাংক হিসাব তলব করেছে আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। 

সোমবার (৫ সেপ্টেম্বর) বিএফআইইউ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ব্যাংক হিসাব, কার্ডে জমা ও উত্তোলনের যাবতীয় তথ্য আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে। 

ব্যাংকগুলোতে পাঠানো বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) চিঠিতে আব্দুল আউয়াল মিন্টুর তিন ছেলে ছাড়াও তাফসির এম আউয়ালের স্ত্রী মায়া মার্গেরিটা এবং জাকির খান নামের এক ব্যক্তির হিসাবের তথ্য চাওয়া হয়েছে। জাকির খানের বাবার নাম জহির খান ও মা হোসনে আরা বেগম। তবে মিন্টু পরিবারের সঙ্গে তাঁর সম্পর্ক জানা যায়নি।

এছাড়া তাফসির এম আউয়ালের মালিকানাধীন মনসুন হোল্ডিংসের তথ্য চাওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি ঢাকার কলাবাগানে অবস্থিত। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট খোলার ফরম, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী, লেনদেনের অনুমোদিত সীমাসহ বিভিন্ন তথ্য পাঠাতে বলা হয়েছে। ইতোমধ্যে কোনো অ্যাকাউন্ট বন্ধ হয়ে থাকলে, সে তথ্যও দিতে হবে।

বিএফআইইউর তথ্য চাওয়ার সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। তবে বেশ কিছুদিন ধরে আব্দুল আউয়াল মিন্টু পরিবারের সদস্যদের বিরুদ্ধে মানি লন্ডারিংসহ বিভিন্ন অভিযোগ অনুসন্ধান করছে দুদকসহ বিভিন্ন সংস্থা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭