ইনসাইড পলিটিক্স

জাতীয় পার্টিতে দেবর-ভাবি দ্বন্দ্ব এখন তুঙ্গে


প্রকাশ: 07/09/2022


Thumbnail

রাজনীতিতে হঠাৎ করেই সবার আগ্রহ আর কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে জাতীয় পার্টির দেবর-ভাবির দ্বন্দ্ব। দিন গড়ার সাথে সাথে জাতীয় পার্টিতে দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এবং প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ এর মধ্যে অন্ত:কোন্দল আরও দৃশ্যমান হচ্ছে। জাতীয় পার্টিতে গত কয়েকদিনের ঘটনাবলী তার প্রমাণ দিচ্ছে। রাজনৈতিক অঙ্গনে দেবর-ভাবির দ্বন্দ্ব যেন তুঙ্গে উঠেছে। এ নিয়ে দলটির ভেতরে তোলপাড় চলছে। রাজনৈতিক অঙ্গনেও এ নিয়ে উৎসুক জনতার চোখ এখন জাতীয় পার্টির দিকে।

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরকে ছাড়াই দলটির দশম কাউন্সিল সফল করতে আরও এক ধাপ পদক্ষেপ নিলেন রওশন এরশাদ। গতকাল দশম কাউন্সিল সফল করতে আরও সাত জ্যেষ্ঠ নেতাকে সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক করেছেন তিনি। এর মধ্য দেবর-ভাবির দ্বন্দ্ব আরও স্পষ্ট হয়ে উঠেছে। এর আগে গত ৩০ আগস্ট হঠাৎ জাতীয় পার্টির দশম কাউন্সিলের তারিখ ঘোষণা করেছিলেন থাইল্যান্ডে চিকিৎসাধীন জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। যা অবগত ছিলেন না দলটির চেয়ারম্যান। বরং রওশন এরশাদের এমন সিদ্ধান্তে কথা জানতে পেরে আইনী পদক্ষেপ নেওয়ার কথা বলেছিলেন তিনি। রওশন এরশাদ সংসদে বিরোধীদলীয় নেতা হিসেবে কার্যকর ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছেন উল্লেখ করে পরের দিন বিরোধীদলীয় নেতা পদ থেকে সরিয়ে দিতে চিঠি দেয় জাপার সংসদীয় কমিটি। 

জাপার সূত্র জানায়, দলের ২৬ জন সংসদ সদস্যের মধ্যে রওশন এরশাদ ও ছেলে সাদ এরশাদ ছাড়া বাকি ২৪ জন রওশনকে বিরোধী দলের নেতার পদ থেকে সরানোর সিদ্ধান্তে মত দেন। এ ছাড়া দলের ৪১ জন প্রেসিডিয়ামের সভায় ৩৯ জন সদস্য এ সিদ্ধান্তে একমত পোষণ করেন। দলের এ সিদ্ধান্ত ৩১ আগস্ট জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি দল স্পিকারের কার্যালয়ে গিয়ে আনুষ্ঠানিকভাবে স্পিকারকে জানায়। যদিও এ বিষয়ে সংসদ থেকে এখনও কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।

এদিকে রওশন এরশাদের এমন সিদ্ধান্তে জি এম কাদেরের নেতৃত্ব চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন। তারা বলছেন, দেশ-বিদেশের কেউ দলটিকে বিরোধী দল মনে করেন না; কেউ ডাকে সরকারের ‘নাচের পুতুল’ কেউ বলেন, ‘গৃহপালিত’ বিরোধী দল। এমন পরিস্থিতিতে দলটির স্বাতন্ত্র পরিচিতি নিয়েও রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠছে। আবার দেবর-ভাবির মধ্যে এই দ্বন্দ্বের পিছনে কোনো বিশেষ মহলের কলকাঠি আছে কিনা সেটি নিয়েও প্রশ্ন উঠছে। বিশ্লেষকরা বলছেন যে, বাংলাদেশের রাজনীতিতে জাতীয় পার্টি একটি রহস্যময় চরিত্র। প্রতিষ্ঠাতা মরহুম এইচ এম এরশাদ থাকতেই এ ধরনের চরিত্রের বহিঃপ্রকাশ হয়েছে, এখনও হচ্ছে। তবে দলটির নেতারা দাবি করছেন জাতীয় পার্টি এই মুহূর্তে জি এম কাদেরের নেতৃত্বে দল ঐক্যবদ্ধ। জাপার সাবেক, দলচ্যুত ও নিষ্ক্রিয় নেতাদের একটি অংশ রওশন এরশাদকে সামনে রেখে অপচেষ্টা  চালাচ্ছে। তবে শেষ পর্যন্ত দেবর-ভাবির দ্বন্দ্ব কতদূর পর্যন্ত গড়ায় সেটা সময়ই বলে দেবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭