ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের সঙ্গে বৈঠকে মিয়ানমারের জান্তাপ্রধান


প্রকাশ: 07/09/2022


Thumbnail

প্রথমবারের মতো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং। অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর এই প্রথম রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

আল জাজিরা জানায়, স্থানীয় সময় বুধবার রাশিয়ার ভ্লাদিভস্তকে সাক্ষাৎ করেন তারা। এরপর তাঁদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। চলমান বৈশ্বিক সংকট ও আন্তর্জাতিক মহলে বিভিন্ন নিষেধাজ্ঞায় থাকা রাশিয়া ও মিয়ানমারের জন্য এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে ধারণা করা হচ্ছে। 

২০২১ সালের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে ম্যানমার জান্তা। সেই অভ্যুত্থানের পর দুবার রাশিয়ায় গেলেও গত পুতিনের সঙ্গে সাক্ষাৎ হয়নি মিন অং হ্লাইং এর। 

রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকোনমিক ফোরামের সম্মেলনে যোগ দিতেই মূলত মিয়ানমারের জান্তাপ্রধানের এই সফর। এই সম্মেলনে রাশিয়া ও মিয়ানমারের পাশাপাশি চীন, ভারত, জাপান, কাজাখস্তানসহ অন্যান্য দেশের প্রতিনিধিরাও অংশ নিচ্ছেন। 

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএর এক প্রতিবেদনে বলা হয়, দুই দেশের সম্পর্ক ইতিবাচকভাবে উন্নীত হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

এর আগে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাতে মিয়ানমার সেনাপ্রধান প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা আন্তন কোব্যাকভের সঙ্গে দেখা করেছেন। এ সময় রাশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রী আলেকজান্ডার ফোমিন ও মিয়ানমারের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, সেনা অভ্যুত্থানের জেরে মিয়ানমারে গভীর সংকট তৈরি হয়। দেশটির সেনাবাহিনীর সঙ্গে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে ২ হাজার মানুষের প্রাণ গেছে এ পর্যন্ত। পশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যেও পড়েছে জান্তা সরকার। রাশিয়াও ইউক্রেন আগ্রাসনের জেরে পশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭