ওয়ার্ল্ড ইনসাইড

উঃ কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া!


প্রকাশ: 07/09/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার কারণে নিজ সামরিক বাহিনীকে অস্ত্র সরবরাহের সক্ষমতা কপমে যাওয়ায় উত্তর কোরিয়া থেকে বাধ্য হয়ে অস্ত্র নিচ্ছে মস্কো।

মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের লক্ষ্যে পিয়ংইয়ং থেকে রকেট ও গোলা-বারুদ কিনছে রাশিয়া। যুদ্ধ চলমান থাকলে উত্তর কোরিয়া থেকে আরও অস্ত্র কিনতে বাধ্য হবে মস্কো। পিয়ংইয়ং থেকে অস্ত্র কেনার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র বলেছে, ‘ভয়াবহ রকমের অস্ত্র স্বল্পতার ইঙ্গিত বহন করে এইটা।’ 

গোয়েন্দা প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ বিষয়ে সর্বপ্রথম খবর প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। এর প্রতিক্রিয়া হিসেবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘সোভিয়েত অস্ত্র তার সম্ভাবনা হারিয়ে ফেলেছে।’ তারা বলেছে, ‘অস্ত্র, রাজনীতি কিংবা জীবনমানের প্রশ্নে যখন ইউক্রেন ন্যাটো মানের দিকে এগোচ্ছে, তখন রাশিয়া যাচ্ছে উত্তর কোরিয়ার মানের দিকে।’

এদিকে ইউক্রেন সংকটের জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোকে দায়ী করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তাদের বিভাজনের নীতির কারণেই রাশিয়া বলপ্রয়োগে বাধ্য হয়েছে বলে মনে করেন তিনি।

বিবিসি জানায়, গত মাসেই উত্তর কোরিয়া ইউক্রেনে রাশিয়ার অধিকৃত দুটি অঞ্চলকে স্বাধীন অঞ্চল হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ দুই অঞ্চল হলো দোনেৎস্ক ও লুহানস্ক। একই সঙ্গে দেশটি মস্কোর সঙ্গে তার ‘কমরেডসুলভ’ বন্ধুত্ব আরও দৃঢ় করার বিষয়েও অঙ্গীকার প্রকাশ করে। 

পিয়ংইয়ংয়ের সরকারি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দেশের গঠনমূলক বন্ধুত্বের পরিসর আরও বৃদ্ধির প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭